ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2023

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কে অনেকেই জানতে চান। ক্যাডেট কলেজের পড়াশোনার মান অত্যন্ত উন্নত হওয়ায় ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি জেনে সহজে প্রস্তুতি নিতে চায় সবাই। আজকে আমরা জানব  ক্যাডেট কলেজে ভর্তি সম্পর্কে কিছু তথ্য। 

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2023

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2023

  • কি কি যোগ্যতা প্রয়োজন ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার জন্য
  • ক্যাডেট কলেজে ভর্তির আবেদনে সময় সীমা
  • ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার ধাপসমূহ
  • ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষা সিলেবাস
  • ক্যাডেট কলেজের ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দেয়ার নিয়মগুলো
  • ক্যাডেট কলেজে ভর্তির আবেদনের নিয়ম
  • ভর্তি পরীক্ষার মানবন্টন
  • ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার ফলাফল
  • ক্যাডেট কলেজ কতটি ও কি কি
  • ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার মাধ্যম

ক্যাডেট কলেজে সাধারণত বাংলাদেশের সেরা মেধাবীরা পড়াশোনার সুযোগ পেয়ে থাকে। সচেতন পিতা মাতার একমাত্র চয়েজ ক্যাডেট কলেজ। প্রত্যেক বাবা-মা চায় তার সন্তান উচ্চ শিক্ষায় শিক্ষিত হবে। জীবনের উন্নয়নের প্রধান সোপানই হল শিক্ষা। শিক্ষা সুন্দর আলো,কারুকার্যময় ভবিষ্যত এবং আত্মবিশ্বাস দেয়। “শিক্ষা মনের একটি চোখ। “শিক্ষার চূড়ান্ত ফল হচ্ছে সহনশীলতা।“শিক্ষা প্রকৃত মানুষের জন্ম দেয়।“শিক্ষার কোন বয়স নেই। প্রাতিষ্ঠানিক বা  অপ্রাতিষ্ঠানিক মিলে মানুষ সারা জীবনই কোন না কোন ভাবে শিক্ষা অর্জন করে। শিক্ষা নীতি, নৈতিকতা, সামাজিক মূল্যবোধের মতো বিষয় কে অনুসমর্থন করে যা সমাজের জন্য চিরকল্যানকর। ধর্ম ও নৈতিকতার শিক্ষা সন্তানের জন্য সবচেয়ে বড় সম্পদ। 

ক্যাডেট কলেজ ভর্তি ভর্তি যোগ্যতা

ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার জন্য অবশ্যই জানা দরকার যে কি কি যোগ্যতা থাকলে ক্যাডেট কলেজে ভর্তি হওয়া যায়। 

(1) ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার জন্য নির্দিষ্ট কিছু যোগ্যতার প্রয়োজন হয় যা অবশ্যই থাকতে হবে। যেমনঃ

(ক) জাতীয়তা

বাংলাদেশের সকল ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার জন্য ভর্তি হতে ইচ্ছুক সকল শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। ক্যাডেট কলেজে ভর্তির যোগ্যতা মধ্যে এটা অন্যতম। অন্য দেশের নাগরিক হলে ভর্তি হতে পারবে না।

(খ) শিক্ষাগত যোগ্যতা

ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীকে অবশ্যই ষষ্ঠ শ্রেণি বা সমমান ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে । নতুবা উক্ত পরীক্ষার্থী ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে পারবে না। তাকে অবশ্যই সমমনা ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

(গ) বয়স

ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার জন্য বয়স একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীর বয়স অবশ্যই ১৩ বছর ৬ মাস এর কম বা সমান হতে হবে। ১৩ বছর ছয় (৬) মাস এর বেশি বয়স হলে ওই শিক্ষার্থী ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাবে না।

(ঘ) শারীরিক যোগ্যতা

উচ্চতা ৪ ফুট ৮ ইঞ্চি। (এটা বালক/বালিকা

উভয়ের জন্য সমান)।

সুস্থতা। শারীরিক ও মানসিক ভাবে সুস্থহতে

হবে তাদের যারা ক্যাডেট কলেজে ভর্তি হতে

ইচ্ছুক।

দৃষ্টিশক্তি। যারা ক্যাডেট কলেজে ভর্তি হতে

চায় তাদের দৃষ্টি শক্তি অবশ্যই ঠিক থাকতে

হবে। চশমা বিহীন চোখে -এক চোখেঃ              

৬/১২, অন্য চোখেঃ ৬/১৮ । চশমা সহ এক

চোখেঃ ৬/৬, অন্য চোখেঃ ৬/৬। চশমার পাওয়ার কোনো ক্ষেত্রেই (-)2D এর বেশি

অধিক হবে না।

(2) ক্যাডেট কলেজে ভর্তির আবেদনের সময়সীমা

ক্যাডেট কলেজে ভর্তি আবেদনের সময়সীমা জানা খুবই প্রয়োজন। ক্যাডেট কলেজে ভর্তির জন্য ৩ ডিসেম্বর ২০২২ থেকে ১৫ ই জানুয়ারি ২০২৩ পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। ক্যাডেট কলেজে ভর্তি বা যেকোনো ভর্তির জন্য এখন অনলাইনে খুব সহজেই আবেদন করতে পারবেন। আপনি ঘরে বসেই ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

আর পড়ুনঃ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

(3) ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার ধাপ সমূহ

অনেকগুলো ধাপে ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে।

(ক) লিখিত পরীক্ষা 

ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার প্রথম ধাপ অর্থাৎ লিখিত পরীক্ষা সাধারণত শুক্রবারে অনুষ্ঠিত হয়ে থাকে। উক্ত পরীক্ষার নিয়ম।

গণিত 100 নম্বরের পরীক্ষা

ইংরেজি থেকে 100 নম্বরের পরীক্ষা

বাংলা থেকে ৬০ নম্বরের পরীক্ষা

ও সাধারণ জ্ঞান থেকে ৪০ নম্বরের পরীক্ষা হয়ে থাকে।

(খ) মৌখিক পরীক্ষা

অনেকেই ক্যাডেট কলেজে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর থেকেই এই মৌখিক পরীক্ষা বা ভাইবার জন্য খুবই বিচলিত হয়ে পড়েন। কেননা অনেক শিক্ষার্থী আছে খুব ভালো মতো পরীক্ষা দেন, এবং তারা খুবই মেধাবী কিন্তু, এরা সবার সামনে তেমন একটা কথা বলতে পারে না , সমস্যা এখানেই। যখন মৌখিক পরীক্ষার শিক্ষক এদের পরীক্ষার জন্য প্রশ্ন করে অনেক সময় জানা প্রশ্নের উত্তর দিতে গিয়ে ও এরা বিচলিত হয়ে পড়ে। তাই ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের সাথে সাথে মৌখিক পরীক্ষা নিয়ে প্র্যাকটিস করা উচিত।

যথাযথ প্র্যাকটিস/অনুশীলন মৌখিক পরীক্ষার জন্য জড়তা দূর করতে পারে।

(গ) স্বাস্থ্য পরীক্ষা

স্বাস্থ্য পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। এখানে প্রার্থীর শারীরিক ও মানসিক সমস্যা খুবই গুরুত্বের সাথে দেখা হয়। অনেকেই মনে করেন এই স্বাস্থ্য পরীক্ষা টাকার বিনিময়ে পাশ করানো সম্ভব কিন্তু যাদের এমন ধারণা  আছে তাদের ধারণা সম্পূর্ণ ভুল। শারীরিকভাবে ফিট থাকতে নিয়মিত শরীরচর্চা করতে পারেন।

(4) ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার সিলেবাস

সঠিক প্রিপারেশনের জন্য ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার সিলেবাস জানা খুবই জরুরী। ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার সিলেবাস জেনে নিয়ে সে অনুযায়ী অনুশীলন করলে খুব সহজেই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যায়। ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষা তিনটি পর্যায় সংঘটিত হয়ে থাকে। 

 যেমনঃ-

  • লিখিত পরীক্ষা-৩০০ নম্বর
  • মৌখিক পরীক্ষা-৫০ নম্বর
  • স্বাস্থ্য পরীক্ষা 

(5) ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার মানবন্টন

  • ইংরেজি -১০০ নম্বর
  • গনিত -১০০ নম্বর
  • বাংলা -৬০ নম্বর
  • সাধারণ জ্ঞান-৪০ নম্বর 

ইংরেজি , গণিত , বাংলা ও সাধারণ জ্ঞান এই বিষয়গুলো সিলেবাস অনুযায়ী যথাযথভাবে অনুশীলন করলে ইনশাল্লাহ পরীক্ষায় ভালো ফলাফল করবেন।

(6) ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার প্রয়োজনীয় কাগজপত্র

ক্যাডেট কলেজে ভর্তির প্রয়োজনে কাগজপত্র খুবই গুরুত্বপূর্ণ। ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার জন্য যে সকল কাগজপত্র সকলের দরকার তা নিম্নে উল্লেখ করা হলো:-

* ভর্তি পরীক্ষার্থীর প্রাথমিক শিক্ষা সমাপনী/প্রাথমিক ইবতেদায়ী শিক্ষা সমাপনী/সমমনা পরীক্ষার্থীর সত্যায়িত সনদপত্র/ইংরেজি মাধ্যমে অধ্যায়নরত প্রার্থীর পঞ্চম অথবা সমমনা  শ্রেণীতে উত্তীর্ণের প্রধান শিক্ষক কর্তৃক প্রদত্ত প্রত্যয়ন পত্র।

* ক্যাডেট কলেজে ভর্তি হবে যেই পরীক্ষার্থী তার জন্ম নিবন্ধন অথবা জন্ম সনদপত্রের ফটোকপি অথবা জন্ম সনদপত্রের ফটোকপি।

* ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার্থীর বাবার অথবা অভিভাবক বা মাতার মাসিক আয়ের যথাযথ কর্তৃপক্ষের প্রত্যয়ন পত্র আনতে হবে।

* ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষার্থীর মা – বাবা অথবা বর্তমান অভিভাবকের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।

* প্রধান শিক্ষক কর্তৃক ষষ্ঠ অথবা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সাল এবং রোল নাম্বার উল্লেখিত সনদপত্র। ষষ্ঠ শ্রেণির পরীক্ষার ফলাফল প্রদান না করলে প্রধান শিক্ষকের কাছ থেকে এমন একটি সনদপত্র সংগ্রহ করতে হবে এবং যেখানে বলা থাকবে যে আপনি ষষ্ঠ শ্রেণীর পরীক্ষায় সফল ভাবে পাস করবেন।

* বাংলায় না আবেদন পত্রে যে ছবি আপলোড করা হয়েছে তার অনুরুপ পাসপোর্ট সাইজের ৪ কপি রঙিন ছবি। এবং স্টাম সাইজের ৪ কপি ছবি যুক্ত করতে হবে। মোট আট কপি ছবির প্রয়োজন হবে।

* সত্যায়িত  ফটোকপিতে প্রত্যায়নকারীর নাম ও পদমর্যাদা সহ অফিসিয়াল সিল ব্যবহার করতে হবে তার সাথে সাক্ষর তো থাকবেই।

(7) ক্যাডেট কলেজে আবেদনের নিয়ম

অনেকের কাছে ক্যাডেট কলেজের আবেদনের নিয়ম অনেক কঠিন মনে হয়। কিন্তু ক্যাডেট কলেজে আবেদনের নিয়ম খুবই সহজ। ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার আবেদন এখন অনলাইনে ঘরে বসে করা সম্ভব। ভর্তি পরীক্ষা অনলাইন আবেদন সম্পুর্ন করার জন্য আপনাকে  ওয়েবসাইটে গিয়ে ‘Admission’ menu click করে পরবর্তী ধাপ অনুযায়ী আপনি আপনার ফরম পূরণ করবেন।

(8) ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার মাধ্যম

ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার মাধ্যম সম্পর্কে অনেকে অবগত নন।ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষায় বাংলা এবং ইংরেজি উভয় মাধ্যমেই পরীক্ষা দেওয়া সম্ভব ।

(9) ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার ফলাফল

ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল কখন প্রকাশিত হয়? কীভাবে ভর্তি পরীক্ষার ফলাফল আপনি দেখবেন?এর সম্পর্কে জানবেন এই ক্যাডেট কলেজের অফিশিয়াল ওয়েবসাইটে।

ওয়েবসাইট লিংক:http://www.cadetcollege.army.mil.bd/

 আপনারা এই ওয়েবসাইট থেকেই তথ্য জানতে পারবেন।

(10) ক্যাডেট কলেজ কতটি ও কি কি

যারা ক্যাডেট কলেজে ভর্তি হতে চায় তাদের ক্যাডেট কলেজ সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশে এখন পর্যন্ত ১২ টি ক্যাডেট কলেজ রয়েছে। ১২ টি কলেজের মধ্যে ৯টি কলেজে ছেলে ও মেয়ে উভয়কেই পড়ানো হয়। বাকি ৩ টি কলেজ শুধু মেয়েদের শিক্ষা প্রদান করা হয়ে থাকে।ক্যাডেট কলেজ গুলো হলোঃ

  1. ফৌজদারহাট ক্যাডেট কলেজ 
  2. ঝিনাইদহ ক্যাডেট কলেজ 
  3. রাজশাহী ক্যাডেট কলেজ 
  4. পাবনা ক্যাডেট কলেজ 
  5. মির্জাপুর ক্যাডেট কলেজ 
  6. সিলেট ক্যাডেট কলেজ 
  7. রংপুর ক্যাডেট কলেজ 
  8. বরিশাল ক্যাডেট কলেজ 
  9. কুমিল্লা ক্যাডেট কলেজ 
  10. ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ 
  11. জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ 
  12. ফেনী গার্লস ক্যাডেট কলেজ 

ক্যাডেট কলেজে পড়ার খরচ

পিতা-মাতার আয়ের উপর ভিত্তি করে ক্যাডেট কলেজের খরচ নেওয়া হয়। তবে অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় ক্যাডেট কলেজের খরচ তুলনামূলকভাবে বেশি হয়ে থাকে।

ক্যাডেট কলেজে পড়ার সুবিধা

ক্যাডেট কলেজে পড়ার সবচেয়ে বড় সুবিধা হলো এখানে পিতা-মাতার আয়ের উপর ভিত্তি করে মাসিক বেতন নেওয়া হয়। তাই আপনার বাবার আয় যদি কম হয় তাহলে আপনার খরচও কম হবে। আর আপনার বাবার আয় যদি বেশি হয় তাহলে খরচ বেশি হবে। 

ক্যাডেট কলেজের ক্যাম্পাস অনেক বিশাল হয়ে থাকে এবং ক্যাডেট কলেজের নিয়ম-শৃঙ্খলা খুবই গুরুত্বসহকারে পালন করা হয়। এখানে পড়াশোনা করার উপযুক্ত একটি পরিবেশ তৈরি করা হয়। বিখ্যাত ব্যক্তিবর্গ ক্যাডেট কলেজ পরিদর্শন করে। ক্যাডেট কলেজে পড়ার আরো অসংখ্য কারণ রয়েছে এবং সুবিধাও রয়েছে।

শেষ কথা

ক্যাডেট কলেজ সমূহের একমাত্র লক্ষ্য ও উদ্দেশ্য হল বাংলাদেশ সেনাবাহিনীতে সুদক্ষ সেনা অফিসার তৈরি করা এবং বাংলাদেশের বিভিন্ন জায়গায় সুযোগ্য নেতৃত্বে তৈরি করা। ক্যাডেট কলেজে পড়াশোনা শেষ করে সেনা অফিসার হওয়ার নিয়োগ পরীক্ষায় ক্যাডেট কলেজের শিক্ষার্থীরা বাড়তি সুযোগ সুবিধা পেয়ে থাকে। ক্যাডেট কলেজে পড়াশোনার পাশাপাশি বিভিন্ন সহশিক্ষা কার্যক্রম খেলাধুলা বিতর্কসহ শিক্ষার্থীদের বিভিন্ন কলা কৌশলে পারদর্শী করা হয়ে থাকে। ক্যাডেট কলেজে পরিপূর্ণ আবাসিক সুবিধা পাবেন।

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার মধ্যে ক্যাডেট কলেজ শিক্ষা ব্যবস্থা সবচেয়ে কার্যকর ও সুশৃংখল। তবে ক্যাডেট কলেজে ভর্তি মানে যে ভবিষ্যৎ নিশ্চিত এমন না। ক্যাডেট কলেজে ভালোভাবে অর্থাৎ প্রতিযোগিতা টিকে থাকলে ভবিষ্যতে ভালো কিছু করতে পারবে তাছাড়া ঝরে পড়ার সম্ভাবনা এখানে বেশিই থাকে।

ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *