জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

জন্ম নিবন্ধন একটি প্রক্রিয়া যা একজন ব্যাক্তির জন্ম সংক্রান্ত তথ্য সংরক্ষণ করে।এর মাধ্যমে একটি ব্যক্তির নাম, জন্ম তারিখ, পিতার নাম, মাতার নাম ইত্যাদি তথ্য সংরক্ষণ করা হয়। জন্ম নিবন্ধন সংশোধন হলো জন্ম নিবন্ধনে তথ্যের পরিবর্তন বা সংশোধন প্রক্রিয়া। এটি প্রয়োজন হতে পারে যদি কোন ব্যক্তির জন্ম নিবন্ধনে ভুল কোন তথ্য থাকে, তথ্য পরিবর্তন হয়ে যায়, বা নতুন তথ্য যুক্ত করতে হয়। এটি সাধারণত সরকারি জন্ম নিবন্ধন বিভাগ বা অধিক্ষেত্রের নিয়ন্ত্রনে পরিচালিত হয়ে থাকে।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম 2023

1

অনলাইন লিংক

https://bdris.gov.bd/br/correction

2

জন্ম নিবন্ধন সংশোধন যাচাই

https://everify.bdris.gov.bd/

3

জন্মনিবন্ধন আবেদনের pdf 2023

Google drive a upload  দিতে হবে হবে

4

জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪

http://bdlaws.minlaw.gov.bd/act-details-921.html

5

জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা, ২০১৮

https://tinyurl.com/bongosite

6

জন্ম ও মৃত্যু নিবন্ধন নির্দেশিকা ২০২১

https://tinyurl.com/42jxkwjp

 

Table of Content

1

জন্ম নিবন্ধন সংশোধন কিভাবে করে?

2

নিবন্ধন সনদের ব্যবহার কি কি?

3

জন্ম নিবন্ধন সংশোধনের করার উদ্দেশ্য কোনগুলো

4

জন্ম নিবন্ধন সংশোধন না করলে কি কি সমস্য হতে পারে?

5

জন্ম নিবন্ধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র।

6

জন্ম নিবন্ধন সংশোধন প্রক্রিয়াগুলো

7

সংশোধন ফি কত টাকা?

8

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম কি কি?

 জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক ওয়েবসাইট:-  https://everify.bdris.gov.bd/

জন্ম নিবন্ধন সনদের ব্যবহার

 

জন্ম নিবন্ধন সনদের সংশোধনের গুরুত্ব অপরিসীম। এটি সাধারণত সমাজের বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজন হয়, যেমন শিক্ষা, নিয়োগের জন্য আবেদন, সমাজসেবা প্রকল্পের উপযোগীতা ইত্যাদি। এছাড়াও সংশোধন জন্মসংক্রান্ত তথ্যে সঠিকতা এবং নিবন্ধিত ব্যক্তির অধিকার নিশ্চিত করে। বয়স প্রমাণের জন্য আইনের ধারা ১৮ এর উপ-ধারা (৩) এ উল্লিখিত ক্ষেত্রসমূহের অতিরিক্ত নিম্নবর্ণিত ক্ষেত্রসমূহে সনদ বা উহার সত্যায়িত অনুলিপি ব্যবহার করা যাইবে,

(ক) ব্যাংক হিসাব খোলা।

(খ) আমদানি ও রপ্তানি লাইসেন্স প্রাপ্তি।

(গ) গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ পাওয়ার জন্য।

(ঘ) ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর প্রাপ্তি।

(ঙ) ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি।

(চ) বাড়ির নক্সার অনুমোদন প্রাপ্তি।

(ছ) গাড়ির রেজিস্ট্রেশন প্রাপ্তি।

(জ) ট্রেড লাইসেন্স প্রাপ্তি।

(ঝ) টিকা পেতে এবং যেকোনো চিকিৎসা সেবা পেতে

(ঞ) স্থানীয় সরকারি প্রতিষ্ঠানগুলো থেকে সুবিধা প্রাপ্তি

(ট) সরকার কর্তৃক সরকারি গেজেটে এবং অন্যান্য সেবা গ্রহণ

জন্ম নিবন্ধন একটি প্রক্রিয়া যা একজন ব্যাক্তির জন্ম সংক্রান্ত তথ্য সংরক্ষণ করে।এর মাধ্যমে একটি ব্যক্তির নাম, জন্ম তারিখ, পিতার নাম, মাতার নাম ইত্যাদি তথ্য সংরক্ষণ করা হয়। জন্ম নিবন্ধন সংশোধন হলো জন্ম নিবন্ধনে তথ্যের পরিবর্তন বা সংশোধন প্রক্রিয়া। এটি প্রয়োজন হতে পারে যদি কোন ব্যক্তির জন্ম নিবন্ধনে ভুল কোন তথ্য থাকে, তথ্য পরিবর্তন হয়ে যায়, বা নতুন তথ্য যুক্ত করতে হয়। এটি সাধারণত সরকারি জন্ম নিবন্ধন বিভাগ বা অধিক্ষেত্রের নিয়ন্ত্রনে পরিচালিত হয়ে থাকে। 

 

জন্ম নিবন্ধন সংশোধন করার উদ্দেশ্য

জন্ম নিবন্ধন সংশোধন প্রক্রিয়া সাধারণত জন্ম নিবন্ধন বিভাগ বা সরকারি অধিদপ্তর দ্বারা পরিচালিত হয়। ব্যক্তি সাধারণত আইডি কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির মাধ্যমে পরিচিতির প্রমাণপত্র ও সংগ্রহ করতে পারেন। সরকারি প্রক্রিয়াটি দ্রুত এবং সহজ করতে নতুন অনলাইন নিবন্ধন ও সংশোধনের প্রক্রিয়াকে চালু করা হয়। এটি মূলত কিছু উদ্দেশ্যে প্রয়োজন।

প্রথমত, এটি নাগরিকত্ব ও নাগরিক পরিচয় প্রমাণের জন্য ব্যক্তিকে একটি স্বতন্ত্র আইডেন্টিটি সরবরাহ করে। এটি একজন ব্যাক্তির নির্দিষ্ট পরিচয় নিশ্চিত করে এবং বিভিন্ন প্রতিষ্ঠান ও সরকারী দপ্তরে অধিকার ও সুবিধা প্রদানের জন্য প্রমাণ হিসাবে ব্যবহার করা হয়।

দ্বিতীয়ত, জন্ম নিবন্ধন প্রক্রিয়া ব্যক্তিকে নিশ্চিত করে যে তার অধিকার ও সুরক্ষা সংরক্ষিত রয়েছে। এটি নিবন্ধন সংক্রান্ত কোন প্রকার তথ্যের অপ্রয়োজনীয় উদ্ভবন এবং অপব্যবহার পরিহার করে। প্রক্রিয়াটি সঠিক ও নিরাপদ তথ্য সংরক্ষণ করার মাধ্যমে ব্যক্তির সুরক্ষা ও সুবিধা নিশ্চিত করে এবং তথ্যের অপ্রয়োজনীয় ব্যবহার বন্ধ করে।

তৃতীয়ত, আর্থিক ও সামাজিক পরিবর্তনে সহায়তা। জন্ম নিবন্ধন সংশোধনের মাধ্যমে ব্যক্তিগত ও পরিবারের আর্থিক ও সামাজিক পরিবর্তনে সহায়তা করা হয়। উদাহরণস্বরূপ, যদি কোন ব্যক্তি নতুন উদ্যোগ শুরু করতে চায় বা ব্যবসায়িক লেনদেন করতে চায়, তাহলে সংশোধিত তথ্য তাকে অন্যান্য অফিসিয়াল কার্যকলাপের জন্য প্রমাণপত্র হিসাবে ব্যবহার করতে পারে। এটি আর্থিক ও সামাজিক পরিবর্তনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টেশন সরবরাহ করে এবং প্রয়োজনে ব্যক্তিদের আর্থিক সহায়তা ও সুবিধা প্রদানে সহায়তা করে।

পঞ্চময়ত, সুরক্ষিত ও বিশ্বস্ত ডকুমেন্ট: সংশোধিত জন্ম নিবন্ধন তথ্য নিরাপত্তা ও বিশ্বস্ততার দ্বারা একটি সুরক্ষিত ও বিশ্বস্ত ডকুমেন্ট হিসাবে কাজ করে। এটি কোনো অপব্যবহার বা আইডেন্টিটি ফ্রডের জন্য প্রতিরোধ করে এবং ব্যক্তিদের সুরক্ষিত রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জন্ম নিবন্ধন সংশোধন না করলে কী কী সমস্যা সৃষ্টি হতে পারে 

1.   ভুল তথ্য সংরক্ষণ: যদি জন্ম নিবন্ধনে কোন তথ্যে ভুল থাকে বা অপূর্ণ তথ্য সংরক্ষণ হয়, তবে ব্যক্তির সঠিক তথ্য প্রমাণিত হয়না। এটি পরবর্তীতে সরকারি সুবিধা ও সুরক্ষা কার্যক্রমে অসমর্থতা সৃষ্টি করতে পারে

 

2.  সরকারি সুবিধা অসমপ্রাপ্তি: ভূল তথ্যের কারনে ব্যক্তির ইউনিক আইডেন্টিটি যাচাই -বাছাইয়ে সমস্যার সৃষ্টি হয় এর ফলে ব্যাক্তি নাগরিক সুবিধা গ্রহনে সমস্যার সৃষ্টি হয়।

3.  আর্থিক সমস্যা: জন্ম নিবন্ধন সংশোধনের অভাবে ব্যক্তি আর্থিক সমস্যার মুখে পড়তে পারে। যেমন, ক্রেডিট কার্ড, ব্যাংক হিসাব, ঋণ সহ আর্থিক লেনদেনের সময় সঠিক পরিচয় প্রমানে ব্যর্থ হয়।

4.   আইডেন্টিটি সংকোচন: জন্ম নিবন্ধন সংশোধন না করলে ব্যক্তির আইডেন্টিটির সঠিকতা ও বিশ্বস্ততা প্রমাণ করা কঠিন হয়ে যায়। এটি অন্যান্য অফিসিয়াল কার্যকলাপ, যেমন নিয়োগপত্র প্রাপ্তি, পুলিশ ভেরিফিকেশন, ভিসা অনুমোদন ইত্যাদি জন্য সমস্যা সৃষ্টি করতে পারে।

 

প্রয়োজনীয় কাগজপত্র।

ব্যাক্তির নাম ও পিতা-মাতার নাম সংশোধন

জাতীয় পরিচয় পত্র
শিক্ষাগত যোগ্যতার সনদ
পাসপোর্টের কপি
পিতা-মাতার জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয়পত্র
টিকা কার্ড/ হাসপাতালের সনদ

ব্যাক্তির বয়স সংশোধন

শিক্ষাগত যোগ্যতার সনদ

স্থায়ী ঠিকানা পরিবর্তন

কাউন্সিলর বা চেয়ারম্যানের প্রত্যয়নপত্র
স্থায়ী ঠিকানার হালনাগাদ কর পরিশোধের রসিদ

বর্তমান ঠিকানা পরিবর্তন

বিদ্যুৎ/ ইউটিলিটি বিলের কপি

 

জন্ম নিবন্ধন সংশোধন প্রক্রিয়া

সরকারি দপ্তর বা জন্ম নিবন্ধন বিভাগ (ইউনিয়ন পরিষদ) সাধারণত জন্ম নিবন্ধন সংশোধনের জন্য নির্ধারিত পদ্ধতিতে আবেদনপত্র সম্পূর্ণ করার অনুরোধ করে। আবেদনপত্রে নতুন তথ্য সংযুক্ত করে সেই তথ্যের প্রমাণপত্র সহ সাবমিট করতে হয়। প্রয়োজনীয় কাগজপত্রের অনুমোদন না হওয়া পর্য়ন্ত প্রক্রিয়া চলতে থাকে।

 

1.   আবেদন ফরম সংগ্রহ করা: প্রথমে আপনাকে সংশোধনের আবেদন সমূহ সংগ্রহ করতে হবে। এই আবেদন সমূহ অধিকাংশই জন্ম নিবন্ধন অফিসে বা অনলাইনে পাওয়া যায়।

 

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য প্রথমে bdris.gov.bd/br/correction লিংকে প্রবেশ করুন। এরপর নিবন্ধন নাম্বার দিয়ে সার্চ করুন করে নিবন্ধন কার্যালয় বাছাই করুন। প্রয়োজনীয় তথ্য সংশোধন ও সংযোজন করে প্রমাণপত্র আপলোড করে আবেদন সাবমিট করুন এবং প্রিন্ট কপি 

ইউনিয়ন পরিষদ/পৌরসভা/কাউন্সিলর অফিসে জমা দিন। অবশ্যই আবেদনে উল্লেখিত কাগজপত্র সমুহ জমা দিতে হবে।প্রথমে আপনাকে সংশোধনের আবেদন সমূহ সংগ্রহ করতে হবে। এই আবেদন সমূহ অধিকাংশই জন্ম নিবন্ধন অফিসে বা অনলাইনে পাওয়া যায়। 

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য প্রথমে bdris.gov.bd/br/correction লিংকে প্রবেশ করুন। এরপর নিবন্ধন নাম্বার দিয়ে সার্চ করুন করে নিবন্ধন কার্যালয় বাছাই করুন। প্রয়োজনীয় তথ্য সংশোধন ও সংযোজন করে প্রমাণপত্র আপলোড করে আবেদন সাবমিট করুন এবং প্রিন্ট কপি ইউনিয়ন পরিষদ/পৌরসভা/কাউন্সিলর অফিসে জমা দিন। অবশ্যই আবেদনে উল্লেখিত কাগজপত্র সমুহ জমা দিতে হবে।

□ জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড

জন্ম নিবন্ধন সংশোধন ফরম অনলাইন লিংক

 আবেদন সমূহের মধ্যে থাকতে পারে জন্ম নিবন্ধন সংশোধন ফরম, পরিচয়পত্র, সনদপত্র, আইডি প্রুফ, পাসপোর্ট ছবি, ইত্যাদি।

2.   তথ্য পর্যালোচনা এবং সংশোধন: জন্ম নিবন্ধন অফিস আপনার প্রদত্ত আবেদন এবং সংশোধন সম্পর্কিত তথ্য পর্যালোচনা করবে। তথ্যে কোন সমস্যা থাকলে তা সংশোধন করে নতুন তথ্য সংরক্ষণ করবে।

3.  সংশোধন সম্পূর্ণ হওয়া এবং নতুন সনদপত্র প্রাপ্তি: পরিক্ষামূলক কর্মসূচি অনুসারে সংশোধন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর নিবন্ধন অফিস আপনাকে নতুন জন্ম নিবন্ধন সনদ প্রদান করবে। এই সনদপত্র হলো আপনার আধিকারিক জন্ম নিবন্ধন সনদপত্র যা সম্প্রতি সংশোধিত হয়েছে।

 

সংশোধন ফি

ক্রমিক

বাবদ

ফিসের হার

দেশে

বিদেশে

1

জন্ম অথবা মৃত্যুর পঁয়তাল্লিশ (৪৫) দিন পর্যন্ত কোন

ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন

বিনা ফিসে

2

জন্ম অথবা মৃত্যুর পঁয়তাল্লিশ (৪৫) দিন পর হইতে ৫

৫ বছর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম অথবা মৃত্যু নিবন্ধন

(সাকুল্যে)

25 টাকা

1 মার্কিন ডলার

3

জন্ম অথবা মৃত্যুর পঁয়তাল্লিশ দিন পর হতে পাঁচ বছর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম অথবা মৃত্যু নিবন্ধন

(সাকুল্যে) জন্ম অথবা মৃত্যুর ৫ বছর পর হইতে কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে)

50 টাকা

1 মার্কিন ডলার

4

তথ্য সংশোধনের জন্য আবেদন ফি

100 টাকা

2 মার্কিন ডলার

5

তথ্য সংশোধনের জন্য আবেদন ফি জন্ম তারিখ ব্যতীত নাম, পিতার নাম, মাতার নাম,

ঠিকানা, ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য

আবেদন ফি

50 টাকা

1 মার্কিন ডলার

6

বাংলা এবং ইংরেজি দুইটি ভাষায় মূল সনদ অথবা তথ্য

সংশোধনের পর সনদের কপি সরবরাহ

বিনা খরচ

বিনা ফিসে

7

বাংলা এবং ইংরেজি দুইটি ভাষায় মূল সনদ অথবা তথ্য

সংশোধনের পর সনদের কপি সরবরাহ বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সনদের নকল সরবরাহ

50 টাকা

1 মার্কিন ডলার

 

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম সংক্রান্ত প্রশ্ন ও তার উত্তর:

 

  কিভাবে ১৭ টি সংখ্যার কম জন্ম নিবন্ধন নম্বরকে ১৭টি সংখ্যায় উন্নীত করা যাবে?

উত্তরঃ পূর্বের জন্মনিবন্ধনটি জমা দিয়ে নতুন জন্মনিবন্ধন গ্রহন করা যাবে, সেক্ষেত্রে আবেদনে নিজের মোবাইল নম্বর দেওয়া ভাল।

 

 ম্যানুয়াল জন্ম নিবন্ধন একনও অনলাইনে হালনাগাদ হয়নি করণীয় কী?

উত্তরঃ যে এলাকায় হাতে লিখা সনদটি করা ছিল, এলাকার কার্যালয়ে জন্মনিবন্ধন রেজিস্ট্রার বইতে যদি সনদের তথ্যটি পাওয়া যায় নিবন্ধক সরাসরি হাতে লিখা সনদের তথ্য দিয়েই অনলাইন নিবন্ধন করে দিবেন । ইতঃপূর্বে অন্য কোথাও নিবন্ধন করা হয়ে থাকলে পূর্বের নিবন্ধন সনদ নম্বরটি পরিবর্তিত হবে। এতে অবশ্য সংশ্লিষ্ট নাগরিকের কোন ক্ষতি বা অসুবিধা হবে না।

 

বাংলা জন্মনিবন্ধন ইংরেজি করতে করনীয়?

উত্তরঃ জন্ম নিবন্ধন অফিসিয়াল সার্ভারে কোন তথ্য যোগ করা কিংবা বাদ দেওয়া সংশোধন হিসাবে গণ্য হবে। পূর্বে নিবন্ধনের ক্ষেত্রে প্রথমেই তা উভয় ভাষায় করার নিয়ম ছিল। ইংরেজিতে না থাকায় এখন অতিরিক্ত বিষয়বলি অথবা বাংলা থেকে ইংরেজিতে তথ্য সংশোধন করতে গেলে তাও সংশোধন হিসাবে গণ্য হবে, এবং সেটাও জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা ২০১৮-এর ১৫ বিধি অনুযায়ী সংশোধন করতে হবে।

 

সংশোধিত কোন তথ্য BDRIS ওয়েবসাইট বা সফটওয়্যারে পাওয়া না গেলে করনীয় কি?

উত্তরঃ ইতঃপূর্বে সংশোধিত জন্মনিবন্দন BDRIS ওয়েবসাইটে পাওয়া না গেলে সকল সংশোধনের একটি বিস্তারিত তালিকা নির্বাহী অফিসার/ডিডিএলজির মাধ্যমে রেজিস্ট্রার জেনারেল-এর কার্যালয়ে প্রেরণ করা হলে তা হালনাগাদ করে দেওয়া হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *