প্রতিবেদন লেখার নিয়ম pdf

 আজ আমার বাংলায় কিভাবে প্রতিবেদন লিখতে হয় সেটি জানবো। এবং প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

        প্রতিবেদন লেখার নিয়ম

প্রতিবেদন লেখার নিয়ম pdf

      প্রতিবেদন লেখার নিয়ম pdf

প্রতিবেদন কি 

প্রতিবেদন বলতে কোন নির্দিষ্ট বিষয় বা ঘটনা সম্পর্কে প্রয়োজনীয় তথ্যসংবলিত অনুসন্ধান ভিত্তিক বিবরণী বোঝায়। এর ইংরেজি প্রতিশব্দ Report। যিনি প্রতিবেদন রচনা করেন, তাকে বলা হয় প্রতিবেদক।


প্রতিবেদকের দায়িত্ব হল কোন ঘটনা, তথ্য বা বক্তব্য সম্পর্কে তথ্য-উপাত্ত, সিদ্ধান্ত, ফলাফল ইত্যাদি খুঁটিনাটি অনুসন্ধানের পর বিবরণী তৈরি করে কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা কোন কর্তৃপক্ষের বিবেচনার জন্য পেশ করা।


মূলত সংবাদপত্র বা  সংবাদমাধ্যমে প্রকাশের উপযোগী তথ্য সমৃদ্ধ সহজ সরল ভাষায় সংবাদ পরিবেশন করাকে বলা হয় প্রতিবেদন। সুনির্দিষ্ট নিয়ম মেনে সহজ-সরল ও প্রাঞ্জল ভাষায় সঠিক তথ্য দিয়ে বিষয়টি সম্পর্কে পাঠক-কে একটি সুস্পষ্ট ধারনা দিতে হয়।


অর্থাৎ, প্রতিবেদন হলো কয়টি সুসংগঠিত তথ্যগত বিবৃতি যা কোন বক্তব্য সম্বন্ধে সংক্ষিপ্ত অথচ সঠিক বর্ণনা বিশেষ। একে যথেষ্ট সতর্কতা, পর্যবেক্ষণ, পর্যালোচনা, গবেষনা ও বিচার বিশ্লেষণের পর তৈরি করতে হয়। প্রতিবেদনের মাধ্যমে কোন বিষয়ে সত্যনিষ্ঠ তথ্য দ্বারা সুসজ্জিত করে পুণরায় উপস্থাপন করা হয়ে থাকে।


প্রতিবেদন কত প্রকার?


প্রতিবেদনের নির্দিষ্ট কোনো শ্রেণি বা প্রকারভেদ নেই। প্রতিবেদন বিভিন্ন ধরনের হয়ে থাকে। বিষয়ের বৈচিত্র্য অনুযায়ী প্রতিবেদনের নানা বৈচিত্র্যের সৃষ্টি হয়। প্রতিবেদন সাধারণত নিচে উল্লিখিত বিভিন্ন ধরনের হয়ে থাকে।

প্রতিবেদন লেখার নিয়ম pdf

1. সংবাদ প্রতিবেদন

সংবাদপত্রে বা ম্যাগাজিনে প্রকাশের জন্য যে প্রতিবেদন লেখা হয় তাই সংবাদ প্রতিবেদন।


2. প্রাতিষ্ঠানিক প্রতিবেদন

কোনো প্রতিষ্ঠানের মাসিক, ষান্মাসিক বা বার্ষিক অর্জন, কর্মপরিকল্পনা ইত্যাদি নিয়ে যে প্রতিবেদন হয়, তাই প্রাতিষ্ঠানিক প্রতিবেদন।


3. অপ্রাতিষ্ঠানিক প্রতিবেদন

নামে অপ্রাতিষ্ঠানিক হলেও এটাকে একরকম খসড়া প্রাতিষ্ঠানিক প্রতিবেদন বলা যেতে পারে। অপ্রাতিষ্ঠানিক প্রতিবেদন সাধারণত প্রাতিষ্ঠানিক প্রতিবেদনের থেকে ছোট আকারের হয়ে থাকে।


4. দাপ্তরিক প্রতিবেদন

প্রাতিষ্ঠানিক ঘটনা, স্থান, অবস্থা প্রভৃতি বিষয় যাচাই করে এই সম্পর্কিত তথ্য, তত্ত্ব-উপাত্ত তুলে ধরা হয় যে প্রতিবেদনে তাকে দাপ্তরিক প্রতিবেদন বলা হয়ে থাকে।


5. তদন্ত প্রতিবেদন

কোনো ঘটনার সাপেক্ষে ঘটনার সত্য-মিথ্যা বা গভীরতা যাচাইয়ের লক্ষ্যে যে প্রতিবেদন লেখা হয় তাকে বলে তদন্ত প্রতিবেদন। তদন্ত প্রতিবেদনে প্রতিবেদকের পর্যবেক্ষণের বিরাট ভূমিকা রয়েছে। তাই এই ধরনের প্রতিবেদন গতানুগতিক সংবাদ প্রতিবেদন থেকে আলাদা।


6. গবেষণামূলক প্রতিবেদন

কোনো বিষয়ের ওপর গবেষণা বা জরিপ করার পরে যে প্রতিবেদন তৈরি করা হয় তাকে গবেষণা প্রতিবেদন বলা হয়ে থাকে। গবেষণা প্রতিবেদন অনেক বেশি তথ্য ও উপাত্ত সংবলিত হয়ে থাকে। গবেষণা প্রতিবেদনে ব্যক্তি অর্থাৎ গবেষক বা প্রতিবেদকের মতামতের খুব বেশি প্রতিফলন থাকে না।


7. প্রস্তাবনা প্রতিবেদন

কোনো সমস্যা সমাধানের জন্য কোনো পদ্ধতি বা প্রকল্প প্রণয়নের লক্ষ্যে যে প্রতিবেদন তৈরি করা হয় তাকে প্রস্তাবনা প্রতিবেদন বলা হয়ে থাকে। প্রস্তাবনা প্রতিবেদন প্রকল্পের ভালো ও মন্দ উভয় দিক পর্যালোচনা করে লেখা হয়ে থাকে।

প্রতিবেদন লেখার নিয়ম hsc

8. ঘোষণা প্রতিবেদন

বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন সময় বিভিন্ন পণ্য, সেবা বা সমস্যা সংক্রান্ত ঘোষণা দেওয়ার জন্য যে প্রতিবেদন লিখে তাকে ঘোষণা প্রতিবেদন বলে।


9. নিয়মিত প্রতিবেদন

একটি নির্দিষ্ট সময় ব্যবধানে কোনো ঘটনা বা কোনো বিষয়ের ওপর প্রতিবেদন রচিত হলে তাকে নিয়মিত প্রতিবেদন বলে। নিয়মিত প্রতিবেদনের মধ্যে দৈনিক, সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক ইত্যাদি প্রকরণ রয়েছে।


10. বিশেষ প্রতিবেদন

কোনো প্রতিবেদনকে বিশেষ গুরুত্বের সাথে প্রচার করা হলে সেটিকে বিশেষ প্রতিবেদন হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে। বিশেষ প্রতিবেদন সাধারণত সময় সংবেদী হয়ে থাকে।


11. সাক্ষাৎকারভিত্তিক প্রতিবেদন

কোনো বিশেষ ব্যক্তির সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে প্রতিবেদন রচিত হলে তাকে সাক্ষাৎকারভিত্তিক প্রতিবেদন বলা হয়ে থাকে।


12. রাজনৈতিক প্রতিবেদন

কোনো রাজনৈতিক ঘটনার ওপর ভিত্তি করে প্রতিবেদন রচিত হলে তাকে রাজনৈতিক প্রতিবেদন বলে।


13. সাংস্কৃতিক প্রতিবেদন

সাংস্কৃতিক কোনো অনুষ্ঠান বা আয়োজনের ওপর ভিত্তি করে প্রতিবেদন রচিত হলে তাকে সাংস্কৃতিক প্রতিবেদন বলে।


প্রতিবেদন লেখার নিয়ম pdf

প্রতিবেদন লেখার জন্য কিছু নিম্নলিখিত নিয়ম মেনে চলা উচিত:

শিরোনাম ও তারিখ: প্রতিবেদনের শীর্ষে প্রথমে শিরোনাম এবং লেখার তারিখ লেখা হয়।

প্রবন্ধের প্রস্তাবনা: লেখার শুরুতে প্রবন্ধের প্রস্তাবনা দিতে হবে, যেখানে প্রধান বিষয়, ঘটনা বা সমস্যা পরিচিত করতে হবে।

মূল বিষয় ব্যক্তিগত দৃষ্টিভঙ্গিত: প্রবন্ধে প্রধান বিষয়টি ব্যক্তিগত দৃষ্টিভঙ্গিত করতে হবে, যাতে পাঠকগণ সেই বিষয়ে আরও আসক্ত হতে পারে।

উপাত্ত: প্রবন্ধের মূল বিষয়গুলি সমর্থন করতে উপাত্ত ব্যবহার করা হয়।

ঘটনার বিবরণ: যদি প্রতিবেদন একটি ঘটনা বা ঘটনাগুলি সম্পর্কিত হয়, তাদের বিবরণ যোগ করতে হবে। ঘটনার সম্পর্কে আপনার দৃঢ় জ্ঞান থাকতে হবে।

উল্লেখযোগ্য উপস্থিত ব্যক্তিবর্গ: যদি প্রতিবেদন কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গের উপর ভিত্তি করে, তাদের উল্লেখ করতে হবে।

মতামত ও মন্তব্য: প্রতিবেদনে ব্যক্তিগত মতামত ও মন্তব্য যোগ করতে পারেন, কিন্তু তা প্রমাণ সহ সাবধানে প্রয়োগ করতে হবে।

সংক্ষিপ্তসার: প্রবন্ধের শেষে সংক্ষিপ্তসার দেওয়া হয়, যেখানে মূল বিষয়, ঘটনা এবং মৌলিক মতামত সংক্ষিপ্তভাবে উল্লিখিত থাকে।

সম্পর্কিত তথ্য: আপনি যদি কোনও প্রামাণিক তথ্য, পরিস্থিতি বা তথ্যাদি উল্লেখ করতে চান, তাদের সাথে সংযুক্ত করতে পারেন।

লেখার প্রবন্ধন: প্রবন্ধের শেষে আপনার নাম, পদবী, যোগাযোগ তথ্য এবং প্রকাশনা তারিখ উল্লেখ করতে হবে।

ডাউনলোড করুন: প্রতিবেদন লেখার নিয়ম pdf লিংক


Previous Post Next Post