সরকারি ছুটির তালিকা সহ ২০২৪ সালের ক্যালেন্ডার - Bangladesh Government Holidays Calendar 2024

ক্যালেন্ডার, যেটি হলো আমাদের জীবনে খুব গুরুত্বপূর্ণ একটি দরকারি জিনিস। কারন ক্যালেন্ডার আমাদের দিন, সপ্তাহ, মাস এবং বছরের সকল হিসাব রাখতে সাহায্য করে।এছাড়া ক্যালেন্ডার ব্যবহার করে আমরা আমাদের অ্যাপয়েন্টমেন্ট, মিটিং, ছুটির দিন এবং অন্যান্য যেকোনো গুরুত্বপূর্ণ ইভেন্ট গুলো খুব সহজে গুছিয়ে নিতে পারি।সরকারি ক্যালেন্ডার ২০২৪ দেখেই আমরা আমাদের বিভিন্ন উৎসব গুলোর কথা খুব সহজেই মনে করতে পারব।

সরকারি ছুটির ক্যালেন্ডার খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট সরকারি চাকরিজীবীদের জন্য। ছুটি নিতে এবং ছুটি ভোগ করতে এই ক্যালেন্ডার খুবই কাজে লাগে। অনেকেই আমাদের কাছে প্রশ্ন করে থাকে সরকারি ছুটির দিন নিয়ে কি কোন গেজেট প্রকাশিত হয়েছে?

তাহলে আমরা বলব হ্যাঁ হয়েছে। সরকার সিদ্ধান্ত নিয়েছে সিদ্ধান্তটি হল। ২০২৪ সালে বাংলাদেশের সকল সরকারি, বেসরকারি, আধা সরকারি সংস্থাগুলি ২২ দিন ছুটি পালন করবে। এ সকল প্রজ্ঞাপন জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা হয়েছে।

সরকারি ছুটির তালিকাসহ ২০২৪ সালের ক্যালেন্ডার


{getToc} $title={Table of Contents} $count={Boolean}

একজন কর্মজীবী কে তার ধর্মীয় অনুশাসন মোতাবেক বছরে মোট তিনটি দিনে ঐচ্ছিক ছুটি ভোগ করতে পারবে। এই তিন দিন ছুটি ভোগ করার জন্য কর্তৃপক্ষ নির্দেশনা নিয়ে ছুটি পালন করতে হবে। 

সাধারণ যে ছুটিগুলো রয়েছে সেগুলো নির্বাহী কর্মকর্তার আদেশে সাপ্তাহিক ছুটি এবং সরকারি ছুটির সাথে ছুটি হিসেবে যুক্ত করা হয়েছে। এবং এই সকল ছুটিগুলো ভোগ করার অনুমতি প্রদান করা হয়েছে।

চলুন আরো অন্যান্য সংস্থার ছুটিগুলো সম্পর্কে সংক্ষেপে কিছু ধারনা নেওয়া যায় যে সকল ছুটির মধ্যে রয়েছে প্রাথমিক বিদ্যালয় ছুটির তালিকা, বেসরকারি বিদ্যালয় এর কিছু ছুটির তালিকা ইত্যাদি।


ক্যালেন্ডার কেন গুরুত্বপূর্ণ???

ক্যালেন্ডার বিশ্বের এমন একটি আবিষ্কার যা আমরা প্রায় প্রতিদিনই এটি ব্যবহার করি।ক্যালেন্ডার প্রায় পাঁচ হাজার বছরেরও বেশি সময় ধরে রয়েছে এবং সময়ের সাথে সাথে এটির আরোও অনেক পরিবর্তন ঘটেছে। আমরা সবাই জানি, ডিজিটাল ডিভাইসগুলি আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করা প্রায় সবকিছুই প্রতিস্থাপন করেছে (ফোন, ক্যামেরা, ইত্যাদি)। ক্যালেন্ডারেও এমন উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে।ক্যালেন্ডার নিঃসন্দেহে প্রত্যেকের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। বিশেষ করে যদি আপনার মনে রাখার মতো কিছু থাকে, যেমন আপনার জন্মদিন এর তারিখ অথবা আপনার কোনো মিটিং এর ডেট।শুধুমাত্র ক্যালেন্ডারের মাধ্যমেই আপনি, খুব সহজেই আপনার সেই ইম্পরট্যান্ট দিনটিকে মনে রাখতে পারবেন।

এখন আপনার হাতের মোবাইলে ও রয়েছে আপনার ক্যালেন্ডার। আপনার ঠিক করে দেয়া সময় অনুযায়ী সেই ক্যালেন্ডার আপনার দিনটিকে স্মরণ করিয়ে দিবে।তাই নিঃসন্দেহে বলা যেতেই পারে যে, ক্যালেন্ডার আপনার এবং আমার জীবনের গুরুত্বপূর্ণ একটি দিক।তাই নিজেদের দিন গুলো আর ও সুন্দর করতে ক্যালেন্ডার ব্যবহার জরুরি।ক্যালেন্ডার দেখে দিন মনে রাখলে,সেই দিন টি আরোও সুন্দর করে,উদযাপন করা যায়।


২০২৪ সালে সরকারি ছুটির ক্যালেন্ডার ডাউনলোড

নিচের দৃষ্টিনন্দন একটি ক্যালেন্ডার দেওয়া হয়েছে আমরা মনে করি এটি আপনার জন্য খুব প্রয়োজনীয় একটি বিষয় তাই আপনি চাইলে নিচে দেওয়া ডাউনলোড অপশন থেকে এই ক্যালেন্ডারটি খুব সহজে ডাউনলোড করে আপনার ফোনে, আপনার পিসিতে যে কোন জায়গায় রেখে দিতে পারেন। এবং আপনার প্রয়োজন অনুযায়ী সেটি দেখে ছুটি উপভোগ করতে পারেন।

ক্যালেন্ডার ডাউনলোড করতে : Leave Calendar 2024 Download

২০২৪ সালে কিছু সরকারি ছুটির তালিকা

21 ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
17 মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী
26 মার্চ স্বাধীনতা দিবস
14 এপ্রিল পহেলা বৈশাখ
1 মে মে দিবস
15 অগাস্ট সোমবার জাতীয় শোক দিবস
16 ডিসেম্বর শুক্রবার বিজয় দিবস


সরকারি ছুটির সাথে মিল রেখে ছুটি নেওয়া যাবে

যদি ২০২৪ সালের সরকারি ছুটির এর ক্যালেন্ডার আপনার ফোনে থাকে। তাহলে সেটি দেখে আপনি ছুটির সাথে মিল রেখে কোন কোন ছুটি গুলো নিতে পারবেন সেগুলো বুঝে যাবেন এবং ছুটি নিতে পারবেন। আপনি সেটি দেখে খুব সহজেই অন্য ছুটি গুলো মিলিয়ে আপনার অফিস কিংবা স্কুলে দরখাস্ত দিয়ে একটি বড় সময়ের জন্য ছুটি নিতে পারবেন। 

অন্যদিকে যদি আপনার পারিবারিক কোন অনুষ্ঠান বা কোন সমস্যা জনিত কারণের জন্য আপনার ছুটির প্রয়োজন হয় আপনি এই ক্যালেন্ডারটি দেখে খুব সহজে সরকারি ছুটির সাথে মিল রেখে আপনার প্রয়োজনীয় বাড়তি ছুটি নিতে পারবেন।

Government holidays calendar | ছুটির ক্যালেন্ডার ২০২৪

সাধারণ ছুটি

২১ ফেব্রুয়ারী (৮ ফাল্গুন), বুধবার, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
১৭ মার্চ (৩ চৈত্র), রবিবার , জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর জন্ম শিশু দিবস
২৬ মার্চ (১২ চৈত্র), মঙ্গলবার , স্বাধীনতা ও জাতীয় দিবস
৭ এপ্রিল (২৪ চৈত্র), রবিবার , শব-ই-ক্বদর
১১ এপ্রিল (২৮ চৈত্র), বৃহস্পতিবার , ঈদ-উল-ফিতর
১লা মে (১৮ বৈশাখ), বুধবার , মে দিবস
২২ মে (৮ জ্যৈষ্ঠ), বুধবার , বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা)
১৭ জুন (৩ আষাঢ়), সোমবার , ঈদ-উল আযহা
১৫ আগষ্ট (৩১ শ্রাবণ), বৃহস্পতিবার , জাতীয় শোক দিবস
২৬ আগষ্ট (১১ ভাদ্র), সোমবার , জম্মষ্টমী
১৬ সেপ্টেম্বর (১ আশ্বিন), সোমবার , ঈদ-ই মিলাদুন্নবী (সাঃ)
১৩ অক্টোবর (২৮ আশ্বিন), রবিবার , দূর্গা পূজা (বিজয়া দশমী)
১৬ ডিসেম্বর (১ পেীষ), সোমবার , বিজয় দিবস
২৫ ডিসেম্বর(১০ পেীষ), বুধবার , যীশু খ্রীস্টের জন্মদিন (বড় দিন)

নির্বাহী আদেশে সরকারী ছুটি

২১ ফেব্রুয়ারী (১৩ ফাল্গুন), সোমবার , শব-ই-বরাত
০৫ এপ্রিল (২২ চৈত্র), শুক্রবার, জুমাতুল বিদা
১০ ও ১২ এপ্রিল (২৭ ও ২৯ চৈত্র), বুধবার ও শুক্রবার , ঈদ-ইল-ফিতর
১৪ এপ্রিল (১ বৈশাখ), রবিবার, জুমাতুল বিদা
১৬ ও ১৮ জুন (০২ ও ০৪ আষাঢ়), রবিবার ও মঙ্গলবার , ঈদ-উল-আযহা
১৭ জুলাই (০২ শ্রাবণ), বুধবার , মুহাররম (আশুরা)


ব্যাংক বন্ধের ছুটির দিনের তালিকা ২০২৪ :

আমরা জানি বাংলাদেশের সকল ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মোতাবেক চলে। সেই অনুযায়ী ব্যাংকের নির্দেশনা মোতাবেক সকল ব্যাংক বন্ধ এবং খোলার দিন তারিখ চালু থাকে। চলুন জেনে নেওয়া যাক ২০২৪ সালের ব্যাংক বন্ধের ছুটির দিনের তালিকা গুলো।

আমাদের দেওয়া ব্যাংক ছুটির তালিকা গুলোর সাথে মিলিয়ে দেখুন আজ আপনার ব্যাংক বন্ধ আছে কিনা

২০২৪ সালে মোট ৮৫ টি ছুটির দিন আছে। এই ৮৫ দিন ছুটির সাথে স্কুল-কলেজের ও কিছু ছুটি আছে যে গুলোর সাথে ব্যাংক ছুটির সম্পর্ক নেই। ২০২৪ সালে সরকারি ছুটি অনুযায়ী পূজা, ঈদ, বিভিন্ন দিবস আসলেই সরকারি চাকরিজীবীদের এই ছুটির দিন চেক করার প্রয়োজন পড়ে। তাদের দেখার প্রয়োজন পড়ে ঠিক কত তারিখে সরকারি ছুটি পড়েছে। 

কারণ সরকারি ছুটির সাথে মিল রেখে ব্যাংক কর্মকর্তারা তাদের বাড়তি কিছু ছুটি নিয়ে থাকে। ঠিক তখনই প্রয়োজন পড়ে ওই সরকারি ক্যালেন্ডারের। চলুন জেনে নেওয়া যাক কোন কোন সরকারি ছুটি অনুযায়ী ব্যাংক বন্ধের দিন ঘোষণা করে থাকে।


কোন দিনগুলিতে সরকারি ছুটি ব্যাংক বন্ধ হওয়ার ঘোষণা দিয়ে থাকে

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪
শব-ই-বরাত সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস রবিবার ১৭ মার্চ ২০২৪
স্বাধীনতা ও জাতীয় দিবস মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪
জুমাতুল বিদা শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪
শব-ই-কদর রবিবার ০৭ এপ্রিল ২০২৪
ঈদ-উল-ফিতর বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার ১০, ১১ ও ১২ এপ্রিল ২০২৪
নববর্ষ রবিবার ১৪ এপ্রিল ২০২৪
মে দিবস বুধবার ০১ মে ২০২৪
বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা) বুধবার ২২ মে ২০২৪
ঈদ-উল-আযহা রবিবার, সোমবার ও মঙ্গলবার, ১৬, ১৭ ও ১৮ জুন ২০২৪
ব্যাংক হলিডে সোমবার ০১ জুলাই ২০২৪
আশুরা বুধবার ১৭ জুলাই ২০২৪
জাতীয় শোক দিবস বৃহস্পতিবার ১৫ আগস্ট ২০২৪
জন্মাষ্টমী সোমবার ২৬ আগস্ট ২০২৪
ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪
দুর্গাপূজা (বিজয়া দশমী) রবিবার ১৩ অক্টোবর ২০২৪
বিজয় দিবস সোমবার ১৬ ডিসেম্বর ২০২৪
যিশু খ্রিষ্টের জন্মদিন (বড় দিন) বুধবার ২৫ ডিসেম্বর ২০২৪
ব্যাংক হলিডে মঙ্গলবার ৩১ ডিসেম্বর ২০২৪

ঐচ্ছিক ছুটি কি এবং কখন নিতে হয়

ঐচ্ছিক ছুটি হলো সেগুলো যেগুলো কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক এ সকল সমস্ত ছুটি যে সকল সমস্ত ছুটি কর্মচারীর ইচ্ছাধীন হয় সেই সমস্ত ছুটিকে ঐচ্ছিক ছুটি হিসেবে গননা করা হয়। 

যে কোনো ধর্মের একজন কর্মচারী ধর্মের যেকোন অনুষ্ঠানে তিন দিন ঐচ্ছিক ছুটি নিতে পারবে। নির্বাহী কর্মীর আদেশের সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটি একত্রিত করে ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেওয়া আছে।


শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি ছুটির তালিকা

শিক্ষা মন্ত্রণালয় ২০২৪ সালে দেশের সরকারি ও বেসরকারি কলেজের ছুটির তালিকা অনুমোদন করেছে।সবকিছু মিলিয়ে এই বছর সরকারি ও অন্যান্য সংরক্ষিত ছুটি মিলিয়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে মোট ৭১ দিন।

জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস গুলো যেমন ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে দিবস গুলো উদযাপন করা যেতে পারে। এছাড়া ২০২৪ এর ক্যালেন্ডার এর শিক্ষা প্রতিষ্ঠান এর ছুটির তালিকা অনুযায়ী-পবিত্র রমজান, ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন অবকাশ, জাতীয় শিশু দিবস, স্বাধীনতা দিবস, ইস্টার সানডেসহ বেশ কয়েকটি সরকারি ছুটির সমন্বয়ে টানা ৩০ দিন শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকতে পারে।

তবে স্কুল পরিদর্শক অথবা পরিদর্শনার্থী স্কুল দর্শনার্থে আসলে, স্কুল কোনভাবেই বন্ধ দেয়া যাবে না।এবং ক্লাস ও বন্ধ দেয়া যাবে না।শুধুমাত্র সরকারি ছুটি অথবা আবহাওয়া ভিত্তিক সমস্যা থাকলেই,স্কুল বন্ধ থাকবে।নয়তো যথাক্রমে স্কুলের কার্যকলম চলতে থাকবে।


২০২৪ সালে সরকারি দিবস অনুযায়ী কোন কোন দিবস গুলো পালন করতে হবে

সরকারি ছুটির দিনে কোন প্রকার থাকে তখন সেটি অবশ্যই পালন করতে হবে। এবং প্রতিষ্ঠানগুলো খোলা রাখতে হবে। এসএসসি পরীক্ষার সময় কেন্দ্র ব্যতীত অন্যান্য সকল প্রতিষ্ঠানের কার্যক্রম এবং এখন কার্যক্রম যথারীতি হবে। সরকারিভাবে একটু গুরুত্বপূর্ণ দিন। 

২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ শে মার্চ, ১৫ই আগস্ট, ১৬ ডিসেম্বর এই দিবসগুলোতে যেকোনো কার্যক্রম বন্ধ থাকবে এবং এই দিবসগুলো যথারীতি ভাবে পালন হবে। এই দিবসগুলোতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে এই দিবসগুলো পালন করতে হবে।


চলুন এবার জেনে নেওয়া যাক ২০২৪ সালে জনপ্রিয় ছুটি সম্পর্কে


জাতির পিতার জন্মবার্ষিকী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে জাতির পিতা হিসেবে খ্যাতি দেওয়া হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবের জীবনকে প্রতিফলিত করার জন্য প্রতি বছর তার জন্মদিন পালন করা হয়। কার জন্মদিন একটি সরকারি ছুটির দিন হিসেবে বিবেচিত দিন। 

এই দিনে সকল সরকারি বেসরকারি কার্যক্রম বন্ধ থাকে। এই দিন রাজনৈতিক লোকেরা বিভিন্ন জায়গায় এর মাধ্যমে তার কার্যক্রম নিয়ে আলোচনা সভা করে থাকে। এই দিনে বিদ্যালয় গুলোতে অন্যরকম অনুষ্ঠানের মাধ্যমে তার জন্মদিন পালন করা হয়। ঢাকার ধানমন্ডিতে তার বঙ্গবন্ধু মেমোরিয়াল জাদুঘরে সকাল সাতটার সময় পুষ্পস্তক অর্পণ করে তার জন্মদিন পালন করা হয়। 

সকাল দশটায় বঙ্গবন্ধুর জন্মস্থান গোপালগঞ্জে টুঙ্গিপাড়ায় তার সমাধি স্থানে প্রস্তুক অর্পণ করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৮ সালে পূর্ব পাকিস্তানের মুসলিম লীগের প্রধান সংগঠক ছিলেন। তিনি ১৯৫৩ সালে পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন। ১৯৬৬ সালে দলের সভাপতি হিসেবে নির্বাচিত হন। ১৯৬০ সালে তিনি রাজনৈতিক দিকে পদার্পণ করেন।

বছর তারিখ দিন ছুটির
2024 17 মার্চ রবিবার জাতির পিতার জন্মবার্ষিকী

2025 17 মার্চ সোমবার জাতির পিতার জন্মবার্ষিকী

2026 17 মার্চ মঙ্গলবার জাতির পিতার জন্মবার্ষিকী


পহেলা বৈশাখ ২০২৪

বাঙালি জীবনে বাংলা নববর্ষ পহেলা বৈশাখ অতীব আনন্দ সম্পন্ন দিন। এটি বাংলা ক্যালেন্ডার প্রথম মাস হিসেবে পরিচিত। এটি বাংলা বছরের প্রথম দিন এবং ইংরেজি হিসেবে এপ্রিল মাসের মাঝামাঝি সময় হয়ে থাকে। এই দিনে নবজাগরণ নতুন দিনের সব হয়ে থাকে। 

এই দিনটির আগের দিন সকল ব্যবসায়ীরা তাদের হিসেবের খাতা বন্ধ করে দেয়। এবং নতুন করে খাতা খুলে এবং সেই আনন্দে তারা মিষ্টি বিতরণ করে থাকে। চলুন জেনে নেওয়া যাক পহেলা বৈশাখ ২০২৪ তারিখে হতে চলেছে। এবং ২০২৫, ২০২৬ সালের পহেলা বৈশাখ গুলো কি বারে এবং কত তারিখে হবে জেনে নেওয়া যাক সেই সম্পর্কে সকল বিষয়।

বছর তারিখ দিন ছুটির

2024 14 এপ্রিল রবিবার পহেলা বৈশাখ

2025 14 এপ্রিল সোমবার পহেলা বৈশাখ

2026 14 এপ্রিল মঙ্গলবার পহেলা বৈশাখ
 

ধর্মীয় ছুটির তালিকা


প্রতিটি মানুষের ই নিজ নিজ ধর্ম রয়েছে।ধর্মীয় উৎসবের জন্য কিছু ছুটি ও নির্ধারিত রয়েছে।ধর্মীয় কারণে সেই নির্ধারিত ছুটিগুলো হলঃ

ধর্মীয় ছুটি:

৯ ফেব্রুয়ারী: শবে মিরাজ (চাঁদ দেখার উপর নির্ভরশীল)
২৩ ফেব্রুয়ারী: মাঘী পূর্ণিমা
১৩ এপ্রিল: ঈদুল ফিতরের তৃতীয় দিন (চাঁদ দেখার উপর নির্ভরশীল)
৫ এপ্রিল: জুমাতুল বিদা
২০ জুলাই: আষাঢ়ী পূর্ণিমা
১৯ জুন: ঈদুল আযহার তৃতীয় দিন (চাঁদ দেখার উপর নির্ভরশীল)
১৬ সেপ্টেম্বর: মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা)
৪ সেপ্টেম্বর: আখেরি চাহার শোম্বা (চাঁদ দেখার উপর নির্ভরশীল)
১৬ অক্টোবর: প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)
১৫ অক্টোবর: ফাতেহা-ই-ইয়াজদাহম (চাঁদ দেখার উপর নির্ভরশীল)

New comments are not allowed.*

Previous Post Next Post