টুথপেস্ট দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

আমরা অনেকেই আমাদের চোখের নিচে কালো দাগ নিয়ে অনেক দুশ্চিন্তায় থাকি। আপনি যদি দুশ্চিন্তায় থাকেন যে আপনার চোখের নিচের এ কালো দাগ কিভাবে দূর করবেন তাহলে চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে লেখা আমাদের এই আর্টিকেল টি আপনার জন্য। অনেকেরই বিভিন্ন রকম সমস্যার কারণে চোখের নিচে কালো দাগ পড়ে যায়। সেটি হতে পারে আপনার রাত জাগার ফলে এবং বিভিন্ন কারণে। 

আপনার যদি চোখের নিচে কালো দাগ থাকে তবে আজকের এই সম্পূর্ণ লেখাটি শুধুমাত্র আপনার জন্য। আজকে আমরা জানবো ঘরোয়া পদ্ধতিতে টুথপেস্ট দিয়ে কিভাবে চোখের নিচের কালো দাগ খুব সহজেই দূর করবেন।

টুথপেস্ট দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

{getToc} $title={Table of Contents} $count={Boolean}

আপনার চোখের নিচে কালো দাগ পড়ে গেলে আপনি লক্ষ্য করবেন যে আপনার চেহারা সৌন্দর্য নষ্ট হয়ে যায়। অনেকের তো ফেস কাটিং নষ্ট হয়ে যায়। চোখের নিচে কালো দাগ এখন প্রায় সবার ক্ষেত্রেই দেখা যায়। এতে দুশ্চিন্তার কোনো কারণ নেই আজকে আমরা এই লেখাটির মাধ্যমে টুথপেস্ট দিয়ে কিভাবে চোখের নিচে কালো দাগ দূর করবেন সেটি তুলে ধরব।

চলুন আগে জেনে নিই টুথপেস্ট ব্যতীত আরো কি কি দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন।

মধু ব্যবহার করে চোখের নিচে কালো দাগ দূর

চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া পদ্ধতির একটি বিশেষ উপায় হল মধু ব্যবহার করা। আপনি যদি নিয়মিত আপনার চোখের নিচে কালো দাগের উপরে মধুর প্রলেপ ব্যবহার করেন তাহলে আপনার চোখের নিচের কালো দাগ খুব সহজেই চলে যাবে। 

চোখের নিচে কালো দাগ দূর করতে মধু এক চা চামচ পরিমাণ নিয়ে চোখের নিচে কালো দাগে প্রলেপ দিতে হবে এবং কালো দাগের চার পাশেও ভালো ভাবে প্রলেপ দিতে হবে এতে করে চোখের নিচে কালো দাগ দূর হবে। 

এইভাবে কয়েক দিন মধু ব্যবহার করলেই আপনার চোখের নিচে কালো দাগ উধাও হয়ে যাবে। প্রতিদিন দুই বেলা যে কোনো সময়ে আপনি চোখের নিচে প্রলেপ ব্যবহার করতে পারেন এভাবে ঘরোয়া পদ্ধতিতে কৃত্তিম ভাবে আপনার চোখের নিচে কালো দাগ দূর করা সম্ভব।

কফি ব্যবহার করে চোখের নিচে কালো দাগ দূর

কৃত্রিম উপায়ে আপনি কফি ব্যবহার করে আপনার চোখের নিচে কালো দাগ দূর করতে পারেন। বাজারে ব্ল্যাক কফি নামে এক ধরনের কফি ছোট ছোট প্যাকেট পাওয়া যায়। সেই কফি গুলো আপনি বাজার থেকে কিনে এনে ঘরে বসে ব্যবহার করে আপনার চোখের নিচে কালো দূর করা সম্ভব। এতে করে আপনার চোখের নিচে কালো দাগ খুব সহজেই উধাও হয়ে যাবে। 

আপনি ঘরে বসে এক চামচ পরিমাণ কফি এর ঘন মিশ্রণ পানি দিয়ে গুলে তৈরি করে নিন। তারপর সেই ঘন মিশ্রণ কৃত কফিটি চোখের নিচে কালো দাগে প্রলের দিয়ে ১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পরে এই কফি টি কালো দাগের স্থানে শুকিয়ে গেলে হালকা ভাবে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনি দিনে দুইবার ব্যবহার করবেন এতে করে ঘরোয়া পদ্ধতি তে প্রাকৃতিক ভাবে আপনার চোখের নিচের কালো দাগ চলে যাবে।

লেবু ব্যবহার করে চোখের নিচে কালো দাগ দূর

আপনার চোখে নিজের কালো দাগ দূর করতে লেবু ব্যবহার একটি কার্যকরী উপকার এনে দিতে পারে আপনাকে। লেবু ব্যবহার করে আপনি আপনার চোখের কালো দাগ দূর করতে পারবেন। চোখের দাগ দূর করতে লেবু সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক। 

লেবু ভিটামিন সি এর একটি উৎস। চোখের নিচে কালো দাগ দূর করতে সাহায্য করে এবং ত্বক উজ্জ্বল করে। প্রতিদিন দুই থেকে তিন বার লেবু ব্যবহারের ফলে আপনার চোখের নিচের কালো দাগ খুব তাড়াতাড়ি চলে যাবে।

অ্যালোভেরা ব্যবহার করে চোখের নিচে কালো দাগ দূর

চোখের নিচে কালো দাগ দূর করতে অ্যালোভেরা গুরুত্ব অপরিসীম। অ্যালোভেরা ব্যবহার করে চোখের নিচে কালো দাগ দূর করা যায়। 

অ্যালোভেরা তে থাকা অ্যান্টি ইনফ্লামেটরে চোখের নিচের কালো দাগ কমাতে সাহায্য করে। আপনি বুদ্ধি করে একটি টমেটো ব্লেন্ডারে দিয়ে তার রস বের করে অ্যালোভেরা জেলের সাথে মিশিয়ে চোখের নিচে এবং মুখে দিতে পারেন। এটি প্রতিদিন একবার করে ১৫ মিনিট পর্যন্ত মুখে দিয়ে রাখতে পারেন। 

১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এটি প্রতিদিন ব্যবহারের ফলে আপনার চোখের নিচে কালো দাগ দূর হবে এবং আপনার ত্বক উজ্জ্বল হবে।

টুথপেস্ট দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

ঘরোয়া পদ্ধতিতে বিভিন্ন উপাদান দিয়েও ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করে চোখে নিচের কালো দাগ দূর করতে পারেন। আপনি চাইলে আপনার ব্যবহার কৃত টুথপেস্ট দিও চোখের নিচের কালো দাগ দূর করতে পারবেন। 

আপনি যদি টুথপেস্ট দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করার উপায় জানতে চান তাহলে আজকে আমাদের এই সম্পূর্ণ আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ুন। এতে করে আপনি টুথপেস্ট দিয়ে কিভাবে চোখের নিচে কালো দাগ দূর করবেন সে সম্পর্কে সকল তথ্য পেয়ে যাবেন।

টুথপেস্ট দিয়ে আপনার চোখে নিজের কালো দাগ দূর করতে টুথপেস্টের সাথে আপনার অ্যালোভেরা জেল মিশ্রিত করে নিতে হবে। এরপর তার সাথে গোলাপ জল মিশিয়ে নিতে হবে।

পরবর্তীতে আপনি একটি কটন নিবেন তার সাথে একটু গোলাপ জল ভিজিয়ে আপনার পুরো মুখ পরিষ্কার করে নিবেন। এরপর টুথপেস্ট এর সাথে মিশ্রিত অ্যালোভেরা ও গোলাপজল একসাথে আপনার মুখে এবং চোখের নিচে কালো দাগে লাগিয়ে নিবেন। 

যদি আপনি পুরো মুখে না লাগাতে চান তাহলে আপনি আপনার চোখের নিচে কালো দাগের স্থানে দুই থেকে তিনবার করে ওই পেস্টটি নিয়ে মাসাজ করুন।

মাসাজ করার পর একে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিবেন। এভাবে এভাবে কিছুদিন ব্যবহার করলে আপনার চোখে নিজের কালো দাগ দূর করতে পারবেন।

চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

আপনি যদি চোখের নিচে কালো দাগ দূর করার প্রেম সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আর্টিকেল টি পড়ে সেই ক্রিম গুলো সম্পর্কে ধারণা পেয়ে যাবেন। এই লেখাতে আপনি জানতে পারবেন ডাক্তারি ভাবে চোখের নিচে কালো দাগ যাবার কিছু ক্রিম এর নাম। 

অনেক সময় প্রাকৃতিক ভাবে চোখের নিচে কালো দাগ দূর করা যায় না। তখন বিভিন্ন ক্রিম এর মাধ্যমে চোখের নিচের কালো দাগ দূর করা সম্ভব।

নিচে কিছু চোখের নিচে কালো দাগ দূর করা ক্রিমের নাম দেওয়া হল।

  • CeraVe Eye Repair Cream
  • The Ordinary Caffeine Solution 5% + EGCG
  • 3W Clinic Honey Eye Cream
  • Cosrx Advanced Snail Peptide Eye Cream

চোখের নিচে টুথপেস্ট ব্যবহার করা কি ভালো?

আপনি যদি সরাসরি চোখের নিচে টুথপেস্ট ব্যবহার করতে চান তাহলে আপনার চোখ জ্বালা পোড়া করবে। তাই সরাসরি চোখে নিজের টুথপেস্ট ব্যবহার না করে টুথপেস্ট এর সাথে যদি কিছু মিশ্রণ করে আপনি ব্যবহার করেন তাহলে আপনার চোখে আর জ্বালা পোড়া করবে না। 

চোখের নিচে টুথপেস্ট আর অ্যালোভেরা মিশ্রণ লাগানোর আগে চোখের নিচে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। তাহলে চোখের নিচে টুথপেস্ট ব্যবহার করলে আর কোন ক্ষতি হবে না।

চোখের নিচে কেন কালো দাগ সৃষ্টি হয়

চোখের নিচে বিভিন্ন কারণে কালো দাগ সৃষ্টি হয়। চোখের নিচে কালো দাগ সৃষ্টি হওয়ার প্রধান কারণ হচ্ছে ঘুম না হওয়া। ঘুম না হওয়ার কারণে মূলত চোখের নিচে কালো দাগের সমস্যা বেশি দেখা যায়। 

এসব কারণে চোখের নিচে কালো দাগ হতে পারে সে গুলো হলো। অতিরিক্ত সূর্যের তাপ, পানি শূন্যতা, অতিরিক্ত ধূমপান করার ক্ষেত্রে চোখের নিচে কালো দাগ সৃষ্টি হতে পারে। তাই প্রথমে আগে এর সমস্যা খুঁজে বের করে সমাধান করতে হবে।

শেষ কথা

উপরে বিস্তারিত আলোচনা পড়ে নিশ্চয়ই এতক্ষণে বুঝে গেছেন যে টুথপেস্ট দিয়ে কিভাবে চোখের নিচে কালো দাগ দূর করবেন। আপনার যদি আমাদের এই আর্টিকেল পড়ার পরে কোন মতামত প্রকাশ করার থাকে তাহলে অবশ্যই কমেন্টে সেই সম্পর্কে জানিয়ে যাবেন।

New comments are not allowed.*

Previous Post Next Post