মাথার পিছনে ব্যথার কারণ - ব্যথা হওয়ার কারণ ও প্রতিকার

আপনি যদি আজকে মাথার পিছনে ব্যথার কারণ সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলে প্রবেশ করে থাকেন তাহলে আজকে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণই আপনার জন্য। কারন আমরা আমাদের আর্টিকেলে প্রকাশ করেছি মাথার পিছনে ব্যথার কি কি কারণ হতে পারে এবং কিভাবে এই অসুস্থতা থেকে মুক্তি পাওয়া যায়। 

আমরা অনেকেই আছি যারা প্রায় সময় মাথার পিছনে ব্যথার কষ্ট অনুভব করে থাকি। কিন্তু এই ব্যথা কি কারন হচ্ছে সেটি আমরা সঠিকভাবে খুঁজে বের করতে পারিনি। আবার আমরা অনেকেই আছে যারা এই ব্যথাকে তেমন গুরুত্বসহকারে বিবেচনা করে দেখি না। তবে এটি যেকোনো সময়ে খুব বড় রকমের রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে। 

মাথার পিছনে ব্যথার কারণ - ব্যথা হওয়ার কারণ ও প্রতিকার


{getToc} $title={Table of Contents} $count={Boolean}


{inAds}

বর্তমান সময়ের চিকিৎসকরা জানাচ্ছে যে অতিরিক্ত উচ্চ রক্তচাপ বা রক্তচাপের কারণ কমে যাওয়ার কারণে শরীরে দুর্বলতা দেখা দেয় যার ফলে মাথার পিছনে ব্যাথার সৃষ্টি হয়। তবে মাথার পিছনে ব্যথার এই সমস্যা যদি তীব্র আকারে দেখা দেয় তবে তা কখনোই হেলাফেলা করা উচিত নয় । 

সঠিক সময় সঠিক চিকিৎসা নিতে হবে। যদি আপনি মাথার পিছনে ব্যথার কারণে সঠিক সময় সঠিক চিকিৎসা না নেন তাহলে সেটি তীব্র বড় আকার রোগের বাসা বাঁধতে পারে। 

এই মাথার পিছনে ব্যথার জন্য আপনাকে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বিজ্ঞানীদের মতে বা ডাক্তারি দের মতে এই মাথাব্যথার কিছু নির্দিষ্ট কারণ রয়েছে চলুন তাহলে এক নজরে দেখে এবং জেনে নেওয়া যাক মাথার পিছনে ব্যথার কি কি কারণ হতে পারে।


{inAds}

মাথার পিছনে ব্যথার কি কারণে হতে পারে

মাথার পিছনে ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। এটি কখনো কখনো সময় অতিরিক্ত দুশ্চিন্তার কারণেও হতে পারে। আবার কখনো কখনো সময় আপনি শোবার গড়মিল করলেও এটি হতে পারে। তবে ডাক্তারি মতে এটি বিভিন্ন শারীরিক সমস্যার কারণে বেশি হয়ে থাকে।

অতিরিক্ত টেনশন

আপনি যদি অতিরিক্ত টেনশন করেন তাহলে এই অতিরিক্ত টেনশন মাথার পিছনে ব্যথার কারণ সৃষ্টির প্রধান কারণ হিসেবে হয়ে থাকে। অনেকেই আছে যারা অনেক ছোটখাটো বিষয়ে অতিরিক্ত টেনশন করে যার ফলে তাদের মাথার পিছনে ব্যথা সৃষ্টি হয়। এই অতিরিক্ত টেনশান একটি খুবই খারাপ অভ্যাস আপনার যদি এই অভ্যাস থেকে থাকে তাহলে এখনই এই অভ্যাস বর্জন করুন তাহলেই আপনি আপনার মাথার পেছনে ব্যথার হাত থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন: ঢাকা বাংলাদেশের কার্ডিওলজি/হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তারদের তালিকা। 

অতিরিক্ত ক্ষুধা 

মাথার পিছনে ব্যথা হওয়ার একটি প্রধান কারণ হচ্ছে অতিরিক্ত ক্ষুধা লাগা। অনেকেই আছে যারা ঘুরতে ভালোবাসে তখন দেখা যায় তারা অতিরিক্ত ক্ষুধা পেটে নিয়ম অনেক দূর পর্যন্ত ঘুরাফেরা করে তখন মাথার পিছনে এই ব্যাথার সৃষ্টি হয় যেটি পরবর্তীতে খুব বড় রকমের রূপ নিতে পারে। 

মাথার পিছনে ব্যথার সাথে সাথে এটি শারীরিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত করে। হঠাৎ করে যখন আপনি খুদা পেটে কোন খাবার অতিরিক্ত পরিমাণে খেয়ে ফেলবেন তখন আপনার মাথার পিছনে ব্যথার সাথে সাথে আপনার পেটে ব্যথা ও সৃষ্টি হবে যা পরবর্তীতে আপনাকে শারীরিকভাবে অসুস্থ করে তুলবে এবং এর কারণে আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। 

তাই অতিরিক্ত ক্ষুধা এই অভ্যাসটি আপনাকে পরিত্যাগ করতে হবে তাহলে আপনি মাথার পিছনে ব্যথার হাত থেকে মুক্তি পাবেন।

শরীরে দুর্বলতা অনুভব করা

আমাদের শরীর অনেক সময় দুর্বল হয়ে থাকে এই দুর্বল শরীর মাথার পিছনে ব্যথার প্রধান কারণ হতে পারে। কোন প্রকার অসুস্থতা কিংবা শরীরে অতিরিক্ত পরিমাণে ভিটামিনের অভাবের কারণে শরীর দুর্বল হয়ে যায় যার ফলে মাথার পিছনে ব্যথার সৃষ্টি হয়।

আরও পড়ুন: বাংলাদেশের সেরা নিউরোলজিস্ট ডাক্তার | Neurology Doctor 

এর জন্য প্রতিনিয়ত শাকসবজি এবং প্রচুর পরিমাণে পুষ্টিকর খাবার খেতে হবে এবং প্রচুর পরিমাণে পানি গ্রহণ করতে হবে। এবং সব সময় চেষ্টা করে যেতে হবে যেন নিজে শারীরিকভাবে সুস্থ থাকা যায় তাহলে এই মাথার পিছনে ব্যথার হাত থেকে মুক্তি পাওয়া যাবে।

উচ্চ রক্তচাপ

বর্তমান বিশ্বে দেখা যায় উচ্চ রক্তচাপের রোগির সংখ্যা দ্বিগুণ হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যাটি মারাত্মক একটি সমস্যা। যদি কারো রক্তচাপ অতিরিক্ত পরিমাণে বেড়ে যায় তখন তার মাথার পিছনে ব্যথা সৃষ্টি হয় এবং যার ফলে তার স্ট্রোক হতে পারে এবং রোগি মৃত্যু শয্যায় চলে যেতে পারে। 

তাই দেখতে হবে যেন অতিরিক্ত উচ্চ রক্তচাপ না বাড়ে। যেগুলো খেলেও উচ্চ রক্তচাপ বাড়বে সেগুলো খাবার হতে বিরত থাকতে হবে।

রক্তচাপ কম হলে মাথার পিছনে ব্যথার অনুভব

উচ্চ রক্তচাপের কারণে যেমন মাথার পিছনে ব্যথার সৃষ্টি হয় তেমনি রক্তচাপ কমে গেল মাথার পিছনে ব্যথা সৃষ্টি হয়। 

এটি যেকোনো সময় একজন মানুষকে মৃত্যুর দিকে এগিয়ে নিয়ে যেতে পারে। তাই সব সময় খেয়াল রাখতে হবে যেন রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে মাথার পিছনে ব্যথার হাত থেকে মুক্তি পাওয়া যাবে।

মানসিক চাপ

মাথার পেছনে ব্যথার আর একটি অতিরিক্ত কারণ হচ্ছে মানসিক চাপ। মানসিক চাপ যখন একজন মানুষের বেশি পরিমাণে হয়ে থাকে তখন তার মাথার পিছনে ব্যথার অনুভব সৃষ্টি হয়। এটি শরীরের জন্য খুবই মারাত্মক একটি সমস্যা। 

যা একজন মানুষকে এবং শরীরকে ধীরে ধীরে শেষ করে দিবে। তাই শত কষ্টের মাঝেও চেষ্টা করা উচিত হাসিখুশি ভাবে জীবন যাপন করার। মানসিক চাপ থেকে আপনি যত দূরে থাকেন মাথার পিছনে ব্যথার হাত থেকেও আপনি কত দূরে থাকবেন।

শারীরিক সমস্যা

মাথার পিছনে ব্যথার কারণ হওয়ার আরেকটি বড় সমস্যা হচ্ছে শারীরিক সমস্যা। শারীরিক সমস্যার কারণে অনেক সময় মাথার পিছনে ব্যথা সৃষ্টি হয়। তাই শরীরের যদি কোন সমস্যা থাকে বা কোন রোগে আক্রমণ করে থাকে তাহলে দ্রুততার সাথে চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় থাকতে হবে। 

ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিয়ে নিজেকে তাড়াতাড়ি সুস্থ করে তুলতে হবে। তাহলে এই সমস্যা থেকে অনেকটাই মুক্তি নিতে পারে যা আপনাকে মাথার পিছনে ব্যথার হাত থেকে রক্ষা করবে।

ঘুম কম হওয়া

মাথার পিছনে ব্যথার কারণ হওয়া আরেকটি বড় সমস্যা হচ্ছে ঘুম কম হওয়ার। আপনি যখন দেখবেন আপনার ঘুম খুবই পরিমাণে কম হচ্ছে তখন দেখবেন আপনি মাথার পিছনে ব্যথা অনুভব করছেন যার ফলে শরীরে নানা রকমের সমস্যা দেখা দিতে পারে। 

ঘুম কম হলে শরীর দুর্বল হয়ে পড়বে সেই সঙ্গে মাথা ব্যথা, মাথার পিছনে ব্যথা, ঘারে ব্যথা, চোখে ব্যথা এবং নানা রকমের সমস্যা দেখা দিতে পারে। তাই এ সমস্যা যদি বেশি পরিমাণে আপনার হয়ে থাকে সাথে সাথেই চিকিৎসকের পরামর্শ নিয়ে তা ঠিক করে নেওয়া উচিত এতে আপনি মাথার পিছনে ব্যাথা হাত থেকে মুক্তি পাবেন।


{inAds}

ধূমপান

মাথার পিছনে ব্যথার আরেকটি কারণ হচ্ছে অতিরিক্ত পরিমাণে ধূমপান করা। ধূমপান কারী ব্যক্তি কখন সুপ্ত সফলভাবে জীবন যাপন করতে পারেন। ধূমপানের ফলে কমে যায় এবং পরিমাণে টেনশন সৃষ্টি হতে পারে। অনেকেই মনে মনে চিন্তা করে যে ধূমপান করলে টেনশনের হাত থেকে মুক্তি পাওয়া যায় কিন্তু এটি সম্পূর্ণ একটি ভুল ধারণা। 

ধূমপানের ফলে আপনার অতিরিক্ত পরিমাণে টেনশন সৃষ্টি হতে পারে। আর এই টেনশন মানে মাথার পিছনে ব্যথার কারণ তাই আপনি যদি ধূমপান করা বিরত থাকতে পারেন তাহলে আপনি মাথার পিছনে ব্যথা থেকে মুক্তি পাবেন যা আপনার শরীরের জন্য খুবই উপকারে এবং আপনি যেকোনো রোগের হাত থেকে মুক্তি পাবেন।


{inAds}

মাথার পিছনে ব্যথা নিরাময়ের জন্য যা যা করতে পারেন 

  • মাথার পিছনে ব্যথা নিরাময়ের জন্য আইসপ্যাক ব্যবহার করতে পারেন।
  • মাথার পিছনে ব্যথা নিরাময়ের জন্য ঠান্ডা বা গরম পানিতে গোসল করতে পারেন।
  • মাথা মেসেজ করতে পারেন এতে আপনার মাথার পেছনে ব্যথা কমে যাবে।
  • মাথার পেছনে ব্যাথার সৃষ্টি হলে হালকা আলোতে গিয়ে বিশ্রাম নিতে পারেন এতে মাথার পিছনের ব্যথা কমে যাবে।
মাথার পিছনে ব্যথা নিরাময়ের জন্য যা যা করতে পারেন

আপনি যদি খুব বেশি মাথা ব্যথা অনুভব করেন তাহলে সাথে সাথেই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে পারেন। 

এতে করে চিকিৎসক আপনাকে ফিজিওথেরাপির মাধ্যমে আপনার মাথাব্যথা খুব দ্রুতই কমিয়ে দিতে পারবে। মাথা ব্যাথা কিছু কারণ অনুযায়ী হয়ে থাকে এবং এর চিকিৎসা সে কারণগুলো অনুযায়ী দেওয়া হয়ে থাকে।


{inAds}

মাথার পিছনে ব্যথার কারণ শেষ কথা

মাথার পিছনে ব্যথা কি কি কারণে হয়ে থাকে সেগুনা আমরা উপরে আলোচনা করেছি। মাথা ব্যথার চিকিৎসা বিভিন্ন কারণের উপর নির্ভর করে হয়ে থাকে, যেমন আপনার মাথা ব্যাথা কি কারন হচ্ছে, কখন থেকে শুরু হয়েছে, কোন ঔষধ গ্রহণ করেছেন কিনা, আপনার কোন শারীরিক সমস্যার কারণে হচ্ছে কিনা এই সকল দিক বিবেচনা করে একজন চিকিৎসক মাথার পিছনে ব্যথা চিকিৎসা করে থাকে। 

কারো কারো ক্ষেত্রে মাথার পিছনে ব্যথার কোন চিকিৎসাই লাগে না এটি এমনিতেই সেরে যায়। যাদের চিকিৎসার প্রয়োজন হয় তারা ডাক্তারি মোতাবেক সবকিছু নিয়ম মেনে চলতে হয়। মাথার পেছনে ব্যথার কারণ নিরাময় করার জন্য চিকিৎসার পাশাপাশি প্রতিনিয়ত ব্যায়াম, সুষম খাবার গ্রহণ, পর্যাপ্ত পরিমাণে ঘুম এবং সঠিক নিয়মে চলাফেরা করতে হবে এতে মাথার পিছনে ব্যথার হাত থেকে সহজে মুক্তি পাওয়া যাবে। 

আজকে আমাদের এ আর্টিকেল থেকে আপনি অবশ্যই জানতে পেরেছেন মাথার পিছনে ব্যথার কারণ এবং এটি কিভাবে নিরাময় করবেন সে কারণগুলো সম্পর্কে এরকম আরো অনেক রকমের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারেন আপনার যদি আরো কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন আমরা সেই বিষয়গুলো আপনাদের কাছে তুলে ধরার জন্য চেষ্টা করব।

Previous Post Next Post