হঠাৎ কানে ব্যথা হলে করণীয় - জেনে নিন ঘরোয়া টোটকার সমাধান

যে কোনো ব্যথাই আমাদের শরীরের জন্য খুবই অস্বস্তিকর কারণ হয়ে ওঠে। এবং এটি মোটেই শরীরের জন্য সুখময় ব্যাপার নয়। কারণ অসুখ মানেই হল পারিবারিক এবং শারীরিকভাবে অসুখী জীবনযাপনের কারণ। কানে ব্যথা হচ্ছে এই কথাটি শুনতে সহজ হলেও এর ব্যথা ভোগ করা এতটা সহজ নয়। 

আপনি হয়তো দুপুরে ঘুমাচ্ছিলাম হঠাৎ করে আপনার ঘুম ভাঙলো এবং আপনার কানে ব্যথা শুরু হল এমন পরিস্থিতি শরীরের জন্য মোটেও সুখময় না। এবং এই ব্যথার পরিস্থিতিতে অনেকেই হঠাৎ যে কোন সময় পড়তে পারে। তখন ঘরোয়া ভাবে কিছু চিকিৎসা নেওয়া উত্তম যে চিকিৎসার মাধ্যমে আপনার হঠাৎ করে কানে ব্যথা পরিস্থিতি থেকে আপনি মুক্তি পেতে পারেন। 

হঠাৎ কানে ব্যথা হলে করণীয় - জেনে নিন ঘরোয়া টোটকার সমাধান

{getToc} $title={Table of Contents} $count={Boolean}

কারণ এমন হঠাৎ করে ছোটখাটো অসুখ থেকে বিরাট আকারে অসুখের রূপ নিতে পারে। এমন ছোটখাটো অসুখগুলো থেকে আপনার শরীরে গুরুতর সমস্যা দেখা দিতে পারে। যদি আপনি এমন এক সময় কানে ব্যথা অনুভব করেন যখন আপনাকে ডাক্তারের কাছে নেওয়া বা আপনার ডাক্তারের কাছে যাওয়া কখনোই সম্ভব নয় তখন কিভাবে আপনি আপনার এই কানে ব্যথা থেকে মুক্তি পাবেন সে বিষয়ে জানাটা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

সেজন্য আপনার এমন কিছু ঘরোয়া টোটকা জানা থাকা দরকার যেগুলো আপনার এই হঠাৎ শুরু হবা কানে ব্যথা দূর করতে পারে। আপনি যদি হঠাৎ কানে ব্যথার করণীয় সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই আজকের আর্টিকেলটি সম্পূর্ণ আপনার জন্য।

আরও পড়ুন: ঢাকা বাংলাদেশের কার্ডিওলজি/হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তারদের তালিকা।  

নিচে দেওয়া আমাদের তথ্য থেকে আপনি জানতে পারবেন ঘরোয়া পদ্ধতিতে কিভাবে হঠাৎ কানে ব্যথা থেকে আপনি মুক্তি পাবেন এবং ব্যথা দূর করবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক হঠাৎ কানে ব্যথা দূর করনের উপায়।

কানে ব্যথা আমাদের কেন হয়

কানে ব্যথা বিভিন্ন কারনে হয়ে থাকে। সাধারণ দোকানে ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে ও কানে ব্যথা উদ্ভব হতে পারে। আবার অনেক সময় দীর্ঘদিন জ্বর সর্দি কাশি লেগে থাকার কারণে ও কানে ব্যথা হতে হতে পারে। 

হয়তো আপনি গোসল করতে গেছেন তখন আপনার অসাবধানতার কারণে আপনার কানের ভিতর পানি প্রবেশ করতে পারে এই পানি দীর্ঘদিন কানে থাকার ফলে আপনার কানে ব্যথা শুরু হতে পারে। 

তবে আপনার কানে ব্যথা যদি ব্যাকটেরিয়া বা অন্য কোন সংক্রমণের কারণে হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। 

আরও পড়ুন: বাংলাদেশের সেরা নিউরোলজিস্ট ডাক্তার | Neurology Doctor 

তবে এই কানে ব্যথা কমানোর কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলোকে গ্রামীণ ভাষায় টোটকা বলা হয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক হঠাৎ কানে ব্যথা হলে করণীয় কি সেই সম্পর্কে কিছু ঘরোয়া উপায়।

হঠাৎ কানে ব্যথা হলে কানে সেক দিতে পারেন

হঠাৎ কানে ব্যথা হলে আপনার করণীয় হিসেবে আপনি করতে পারেন কানে গরম সেক দিতে পারেন। যদি আপনার কানে পানি প্রবেশ করার কারণে বা অন্য কোন কারণে কান থেকে পুজ বের হয় তাহলে আপনি গরম শেখ দিতে পারেন। 

আপনি আপনার কানে এই গরম সেক দেওয়ার জন্য প্রথমে পরিষ্কার পানি গরম করে নিবেন এবং এই গরম পানিতে একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে নিবেন এরপর ওই ভেজা পানিটি আপনি আপনার কাপড় থেকে ফেলে দিবেন এরপর গরম কাপড়টি কানে ব্যথায় স্থানে দুই মিনিট ধরে রাখবেন।

আরও পড়ুন : যা খেলে কমবে গলা ব্যথা-গলা ব্যথা হলে কি খাওয়া উচিত

এরপর  যে কানে ব্যথা সে কানের উপর থেকে কাপড়টি সরিয়ে নিয়ে কান কাত করবেন দেখবেন আপনার কান থেকে পুঁজ বেরিয়ে যাবে।

হঠাৎ কানে ব্যথার জন্য হাইড্রোজেন পারঅক্সাইড এর ব্যবহার

এটি একটি ঔষধ যেটি আপনি যেকোনো মেডিসিন দোকান থেকে কিনতে পারবেন। কানের যে কোনো সংক্রামক দূর করতে এটি দারুন ভাবে কাজ করে। এটির সাথে একটি ড্রপার দেয় ড্রপারের সাহায্যে আপনি ওই মেডিসিন কি দুই তিন ফোটা নিয়ে শুয়ে আপনার কানে দিয়ে রাখবেন। 

আরও পড়ুন : পায়ের মাংস পেশির ব্যথা কমানোর উপায় - ব্যায়ামের পরে পেশির ব্যথা কমানোর উপায়

এই মেডিসিনটি দেওয়ার ২-৩ মিনিট পর আপনি আপনার কান উপুড় করবেন দেখবেন আপনার কানের ভিতরে জমে থাকা তরল পদার্থ যেটির কারণে আপনার কানে ব্যথা অনুভব হচ্ছে সেটি অনায়াসে বেরিয়ে আসবে। 

এটি আপনি দিনে পাঁচ ছয় বার ব্যবহার করতে পারেন এতে করে আপনার কানের ভিতর থাকা ব্যাকটেরিয়া বেরিয়ে আসবে। এবং আপনি কানে ব্যথা থেকে মুক্তি পাবেন। এটির সাহায্যে হঠাৎ কানে ব্যথা ঠিক হয়ে যায়।

হঠাৎ কানে ব্যথা হলে রসুন ও গরম তেল ব্যবহার

হঠাৎ কানে ব্যথা দূর করনের জন্য রসুন ও গরম তেল ব্যবহার কানে ব্যথা দূর করতে পারে। এজন্য আপনাকে প্রথমে এক কোয়া রসুন থেতলে নিতে হবে এবং একটা পাত্রে অলিভ অয়েল তেল নিয়ে তার ভিতর খেতো রসুন কোয়াটি ছেড়ে দিতে হবে এবং সেটি গরম করে নিতে হবে।

আরও পড়ুন : গ্যাস্ট্রিক আলসার রোগীর খাদ্য তালিকা - কি ভাবে খাবার খেলে গ্যাস্ট্রিক আলসার রোগ ভালো হয়

গরম করা রসুন এবং তেলটি হালকা ঠান্ডা করে কানের ভিতর দিতে হবে এরপর এটিকে দু-তিন মিনিট কানের ভিতর রাখতে হবে। এই রসুন এবং গরম তেল দেওয়ার পর কান টি উপর করে নিতে হবে দেখবেন আপনার কানের ভিতর থাকা ব্যাকটেরিয়া জনিত ময়লা পানি বেরিয়ে আসবে। এবং আপনার হঠাৎ কানে ব্যথা থেকে আপনি মুক্তি পাবেন। 

তবে কোনো ভাবেই উত্তপ্ত গরম তেল কানের প্রবেশ করাবেন না এতে করে আপনার কানে আরও বড় ক্ষতি হতে পারে। এরকম প্রতিদিন ব্যবহারে আপনি হঠাৎ কানে ব্যথা হাত থেকে মুক্তি পেতে পারেন।

হঠাৎ কানে ব্যথা হলে করণীয় তার শেষ কথা

উপরে আমাদের আলোচিত বিষয় থেকে আপনারা জানতে পেরেছেন হঠাৎ কানে ব্যথা হলে করণীয় গুলো কি কি। এই করনীয়তা গুলো যদি আপনার হঠাৎ কানে ব্যথা সৃষ্টি হয় সে ক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন এটি আপনাকে কানে ব্যথা থেকে সাময়িকভাবে মুক্তি প্রদান করবে।

আরও পড়ুন : ডেঙ্গু রোগের বিস্তার কিভাবে ঘটে - ডেঙ্গু জ্বর কি ?

তবে আপনার কানে যদি সংক্রমণ হয়ে থাকে তবে সেটি ঘরোয়া পদ্ধতিতে দূর করা সম্ভব নয় এটির জন্য অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। এবং ডাক্তারের দেওয়া পরামর্শ অনুযায়ী আপনাকে চলতে হবে এবং চিকিৎসা গ্রহণ করে যেতে হবে। 

তাই হঠাৎ অনুভূত হওয়া আপনার কানে ব্যথার জন্য আপনি উপরে আলোচিত ঐ সকল পদ্ধতি ব্যবহার করে কানে ব্যথা কমাতে পারেন এবং আরাম অনুভব করতে পারেন। তবে আমরা আপনাকে বলব যে এই সকল ব্যথা কখনোই হেলাফেলা করা উচিত নয় এগুলোর জন্য আপনাকে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হয়ে ডাক্তারের চিকিৎসা নেওয়া উচিত।

আরও পড়ুন : মাথার পিছনে ব্যথার কারণ - ব্যথা হওয়ার কারণ ও প্রতিকার

এরকম আরো সকল বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েব সাইট টি ঘুরে দেখতে পারেন আমরা আশা করি এটির মাধ্যমে আপনি আপনার সকল সমস্যার উপায় খুঁজে পাবেন।

Previous Post Next Post