ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা | ডায়াবেটিস রোগীকে কি কি খাবার খেতে হবে

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা

আপনার যদি খাদ্যাভ্যাস এর প্রয়োজন হয় সে ক্ষেত্রে প্রতি সপ্তাহে একটু একটু করে সাদ্দাব্যাশ পরিবর্তন করা দরকার।

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা  ডায়াবেটিস রোগীকে কি কি খাবার খেতে হবে


{getToc} $title={Table of Contents} $count={Boolean} 

একটি খাদ্য অভ্যাস আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে সাথে সাথে শরীরে প্রয়োজনীয় শক্তির যোগান দিবে। এটি শারীরিক ও মানসিকভাবে শক্তি যোগান করতে সাহায্য করবে।

ডায়াবেটিস রোগীর খাদ্য অভ্যাস কেমন হওয়া উচিত :

আপনার ডায়াবেটিস হলেই যে আপনাকে কিছু কিছু খাবার একেবারে পরিত্যাগ করতে হবে তা কিন্তু সঠিক নয়। আপনি সব রকমের খাবার খেতে পারবেন তবে কিছু খাবার আপনাকে নিয়মমাফিক পরিমাণে খেতে হবে। 

প্রতিদিন একই রকমের খাবার না খেয়ে ভিন্ন রকমের খাবার খাওয়ার চেষ্টা করুন। প্রতিদিন নানা রকমের শাকসবজি, ফলমূল, ও পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করুন। প্রতিদিন লাল চালের ভাত ও লাল আটার রুটি এবং আলু খাবার চেষ্টা করুন।

চিনি, লবণ এবং চর্বি জাতীয় খাবার একেবারেই বর্জন করতে হবে। অর্থাৎ যতটুকু না খেলে নয় সেটুকু পরিমাণ খাবার খেতে হবে।

প্রতিদিন সকালের নাস্তা, দুপুরের খাবার, এবং রাতের খাবার সময় মত খেতে হবে। কোনো বেলা খাবার যেন বাদ না পড়ে সেদিকে অবশ্যই নজর রাখতে হবে।


আরও পড়ুন : ডেঙ্গু রোগের বিস্তার কিভাবে ঘটে - ডেঙ্গু জ্বর কি ?



আপনার যদি খাদ্যাভ্যাসের পরিবর্তন করতে হয় তাহলে প্রতিদিন একটু একটু করে খাবার কমিয়ে কমিয়ে আপনাকে অভ্যাস পরিবর্তন করতে হবে। এভাবে খাদ্যের অভ্যাস পরিবর্তন করা আপনার জন্য খুবই সহজ হবে। তবে খেয়াল রাখবেন একেবারে আপনাকে খাদ্যের অভ্যাস পরিবর্তন করা যাবে না।

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা

ডায়াবেটিস রোগী ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার জন্য সঠিক পরিমাণে কিছু খাবার খেতে হয়। একটি স্বাস্থ্যকর এবং পুষ্টিকর ডায়েটের জন্য পাঁচটি প্রধান পদের খাবার খাওয়া উচিত।

  • ফলমূল ও শাকসবজি
  • শ্বেতসার যুক্ত খাবার যেমন লাল চালের ভাত, লাল আটার রুটি।
  • প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন ডিম, মাছ, মাংস, বাদাম এবং অন্যান্য বিন জাতীয় খাবার যেগুলা বাদামের সাথে যুক্ত।
  • দুগ্ধ যাদের জাতীয় খাবার যেমন দই, ছানা ও পনির।
  • বিভিন্ন ধরনের তেল, মাখন ও ঘি

আপনাকে দৈনন্দিন কতটুকু খাবার পানি খেতে হবে সেগুলো আপনার নির্ভর করে আপনার বয়স এবং লিঙ্গর উপর। আপনি সুস্থ থাকার জন্য এবং আপনার শরীরের ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য কি পরিমাণ পরিশ্রম করেন এবং কি ধরনের লক্ষ্য নির্ধারণ করেছেন সেটির উপর। 

সুষম খাদ্যাভ্যাস এর মানে হল কিছু খাবার সঠিক পরিমাণে খাওয়া এবং কিছু খাবার বর্জন করা। শুধুমাত্র এক ধরনের খাবার আপনার শরীরের পুষ্টি এনে দিতে পারেনা। স্বাস্থ্য খাদ্য অভ্যাস এর মানে হল বৈচিত্র রকমের খাবার খাওয়া যেগুলো শরীরে পুষ্টি যোগান দেবে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে।


আরও পড়ুন : গ্যাস্ট্রিক আলসার রোগীর খাদ্য তালিকা - কি ভাবে খাবার খেলে গ্যাস্ট্রিক আলসার রোগ ভালো হয়


ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা ফল ও সবজি

ডায়াবেটিক থাকলেই যে আপনাকে ফলমূল খাওয়া চলবে না সেটি কিন্তু একদমই সঠিক কথা নয়। ফলমূল শাকসবজিতে কিন্তু ক্যালরির পরিমাণ কম থাকে। এই ফলমূল শাক-সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ থাকে। 

এছাড়া ফলগুলো শাকসবজি আপনার প্রত্যেকদিন খাবারে নতুন স্বাদ ও বৈচিত্র্য যোগ করে। টাটকা ফল বা প্রধান জাতীয় ফল শাকসবজি যেকোনো সময় খাওয়া যায়। আপনার শরীরে ভিটামিন ও খনিজ পদার্থ পূরণের জন্য আপনাকে প্রত্যেকদিন যেকোনো রকমের ফল খেতে হবে। আপনি যত রংবেরঙের ফল খাবেন ততই আপনার শরীরের জন্য ভালো। 

তবে একটা দিক খেয়াল রাখবেন কোনোভাবে ফলের জুস বা স্মুদি খাওয়া চলবে না। কারণ এটাতে আশের পরিমাণ খুবই কম থাকে। আপনি যদি আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে চান তবে অবশ্যই আপনি প্রত্যেকদিন ফল খাওয়া থেকে বিরত থাকবেন এবং ফল না খেতে চাইবেন কিন্তু এটি একেবারেই করা উচিত না। বরং আপনার প্রতিদিন খাদ্য তালিকা সবজি রাখা গুরুত্বপূর্ণ।

ডায়াবেটিস রোগীর ফলমূল ও শাকসবজি খাওয়ার উপকারিতা 

  • এটি আপনার পরিপাকতন্ত্রকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করবে।
  • আপনার শরীরকে বিভিন্ন হার্টের সমস্যা থেকে রক্ষা করবে।

ডায়াবেটিস রোগীর কি পরিমাণে ফর্মুলা ও শাকসবজি খাওয়া উচিত

  • দিনে অন্তত পাঁচবার ফলমূল ও শাকসবজি খাওয়ার চেষ্টা করুন।
  • ডায়াবেটিস রোগী কোন ফল বা শাকসবজি খেতে পারে? :
  • ডায়াবেটিস রোগী একফালি বাঙ্গি বা জাম্বুরা খেতে পারেন।
  • খেজুর, আলুর বোখরা এগুলো খেতে পারেন।
  • খিচুড়ি, পাস্তা এবং অন্যান্য রান্নায় গাজর, মটরশুঁটি, বরবটি ইত্যাদি জাতীয় খাবার খেতে পারে।
  • ভাতের সাথে মটরশুঁটি, বা মাংসের সাথে প্রচুর পরিমাণে পেঁয়াজ দিয়ে রান্না করে খেতে পারে।
  • মাশরুম, শসা, গাজর, বাঁধাকপি, ব্রকলি, লেটুস এই সকল সবজি খেতে পারেন।
  • বড়ই ও তরমুজ এবং যে সকল ফলমূল এ শর্করার পরিমাণ কম থাকে ঐ সকল ফলমূল খেতে পারেন।
  • ডায়াবেটিস রোগীর দুগ্ধ জাতি ও খাবার খেতে পারেন যেমন দই, প্রতিদিন একগ্লাস পরিমাণ দুধ।
  • ডায়াবেটিস রোগী ফল বা তরকারির সাথে টক দই মিশিয়ে খেতে পারেন।
  • ডায়াবেটিস রোগী প্রতিদিন প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে পারেন যেমন ডিম, কম তেলে রান্না করা গ্রিল বা ইত্যাদি জাতীয় খাবার।

ডায়াবেটিস রোগী যে খাবারগুলো এড়িয়ে চলতে হবে

অতিরিক্ত চর্বি, লবণ ও চিনি সমৃদ্ধ খাবার ডায়াবেটিস রোগীকে অবশ্যই এড়িয়ে চলতে হবে। এ সকল খাবার যতই এড়িয়ে চলে যায় ততই ডায়াবেটিস রোগীর স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু আমরা জানি কারোরই সব সময় এসব খাবার এড়িয়ে চলা সম্ভব হয়ে ওঠে না। তাই এ সকল খাবারগুলো ডায়াবেটিস রোগীর শরীরের উপর কি কুপ্রভাব সৃষ্টি করে তা জেনে রাখা অবশ্যই উচিত। 

এ সকল খাবারের মধ্যে রয়েছে বিস্কুট, চকলেট, পটেটো, কেক, আইসক্রিম, মাখন ও অতিরিক্ত চিনি দেওয়া কোমল পানীয়। এতে প্রচুর পরিমাণে ক্যালরি রয়েছে। এবং এই সকল খাবার গুলো রক্তের সুগারের মাত্রা অতিক পরিমাণে বাড়িয়ে দেয়। 

এই সব রকমের খাবারে এবং পানি হতে প্রচুর পরিমাণে ক্যালরি রয়েছে যা একজন ডায়াবেটিস রোগের শরীরের জন্য অত্যাধিক ক্ষতি মাত্রা বাড়িয়ে দেয়। তাই ডায়াবেটিস রোগীকে অবশ্যই চিনিমুক্ত এবং ক্যালোরি বিকল্প খাবার ও পানি খুঁজতে হবে।


আরও পড়ুন : পায়ের মাংস পেশির ব্যথা কমানোর উপায় - ব্যায়ামের পরে পেশির ব্যথা কমানোর উপায় 


চীনে মুক্ত সব থেকে সঠিক পানি হচ্ছে শুধু খাবার পানি। এছাড়া প্রক্রিয়াজাতকরণ খাবারে প্রচুর পরিমাণে লবণ ও থাকে। অতিরিক্ত লবণ উচ্চ রক্তচাপ এবং স্ট্রোকের মাত্রা প্রচুর পরিমাণে বাড়িয়ে দেয়। একজন ডায়াবেটিস রোগীকে এবং সাধারণ মানুষকে প্রতিদিন এক চা চামচ এর বেশি লবন খাওয়া উচিত নয়।

শেষ কথা

ডায়াবেটিস রোগীর খাবারের ব্যাখ্যা দেওয়া অবশ্যই নীতিবিরুদ্ধ। কারণ ডায়াবেটিস রোগী কি পরিমান খাবার খাবে সেটি সঠিক পরিমাণে বলা যায় না। এটি ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে হয়। কারণ স্বাস্থ্যসম্মত খাবার ছাড়া কোন ধরনের খাবারেরই বিশেষ উপকার পাওয়া যায় না। 

এবং এখন পর্যন্ত এমন কোন প্রমাণও পাওয়া যায়নি যে খাবারগুলা সঠিকভাবে মানবদেহের জন্য উপকার বয়ে এনেছে। বিশ্বের প্রতি ৭ সেকেন্ডে একজন মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছে। ডায়াবেটিসের কারণে বিশ্বে প্রতি বছর ১০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়। যেকোনো ব্যক্তি খুব সহজে ডায়াবেটিস রোগে আক্রান্ত হতে পারে। 

আজকের আর্টিকেলে আমরা ডায়াবেটিস রোগ সম্পর্কে জেনেছি। এরকম আরো অন্যান্য তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারেন। এবং আপনার যদি আরো কোন কিছু তাহলে অবশ্যই নিচে কমেন্টে আমাদের কাছে আপনার মন্তব্য বলে জাবেন। আমরা আপনার চাহিদা অনুযায়ী আপনার প্রশ্নের উত্তর এবং আর্টিকেল প্রকাশ করার চেষ্টা করব।

Previous Post Next Post