হাতের লেখা সুন্দর করার কৌশল | হাতের লেখা কিভাবে সুন্দর করবেন

হাতের লেখা সুন্দর করার কৌশল | হাতের লেখা কিভাবে সুন্দর করবেন

প্রযুক্তি এখন অনেক এগিয়ে গেছে। বর্তমানে প্রযুক্তির এই সময়ে এসে আমরা কম্পিউটার হাত মুঠো ফোন ইলেকট্রনিক ডিভাইস গুলার প্রতি আমরা অনেক কৃতজ্ঞ। এই কৃতজ্ঞতার অনেক কারণ গুলোর মধ্যে একটি কারণ হল এখন সুন্দর হাতের লেখা নিয়ে আমাদের কিছুটা হলেও কম চিন্তা করতে হয়।

হাতের লেখা সুন্দর করার কৌশল

 {getToc} $title={Table of Contents} $count={Boolean}

কিন্তু সুন্দর হাতের লেখা বা হাতের লেখা খুবই সুন্দর আমরা যাই বলে থাকি না কেন এখন এটি খুবই গুরুত্বপূর্ণ। ছোটবেলায় আমরা আদেশ দিতে পড়েছিলাম হাতের লেখা সুন্দর হলে পরীক্ষায় অধিক নম্বর প্রাপ্ত হয়। 

শুধু তাই নয় সুন্দর হাতের লেখা আপনার ব্যক্তিত্বকে এক নতুন রূপ প্রদান করে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন দামি স্কুল কলেজের সুন্দর হাতের লেখা নিয়ে পরীক্ষা হয়।

হাতের লেখা সুন্দর করার কৌশল 

হাতের লেখা সুন্দর করার কিছু কৌশল রয়েছে। যেগুলো আমরা নানা তোমায় ব্যবহার করে নিজের হাতে লেখা কি আকর্ষণীয় করে তুলতে পারি। হাতের লেখা সুন্দর দিয়ে ব্যক্তিত্ব প্রকাশ করা যায়। 

একজন মানুষ তার হাতে সুন্দর লেখা দিয়েছে কোন বিষয়বস্তু সহজ এবং আকর্ষণীয় করে তুলতে পারে। ঝকঝক এবং পরিচ্ছন্ন হাতের লেখা সবারই নজর কারবে। 

পরীক্ষা ভালো নম্বর পাওয়ার ক্ষেত্রেও সুন্দর হাতের লেখা বেশ গুরুত্ব রয়েছে এবং সেই সাথে ইচ্ছা শক্তির মাধ্যমে হাতের লেখা সুন্দর এবং আকর্ষণীয় করে গড়ে তোলা সম্ভব।

কলমের ব্যবহার করে হাতের লেখা সুন্দর করার কৌশল 

আমরা মূলত লেখালেখি করার জন্য কলম ব্যবহার করে থাকি। হাতের লেখা সুন্দর করার জন্য সব সময় হালকা এবং অধিক গতিশীল কলম ব্যবহার করতে হবে। 

এক্ষেত্রে তুমি যে সকল কলম দিয়ে লেখছে স্বাচ্ছন্দ বোধ করবে শেষ ফল কলমগুলোর সংরক্ষণ করে রাখবে। লেখার সময় কলম থেকে বেশি জোরে চেপে ধরবেনা। বেশি চেপে ধরে আলপনা খাওয়ার পর আঙ্গুল ব্যাথা করবে। হালকা করে ধরতে হবে।

বর্ণমালা অনুশীলন করে হাতের লেখা সুন্দর করার কৌশল  

হাতের লেখা সুন্দর করার জন্য অনেক গুরুত্বপূর্ণ হচ্ছে প্রতিটি বর্ণমালা সুন্দর করে লেখা। স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণ গুলিকে হুবহু লেখার চেষ্টা করা। 

ক্ষুদ্র ক্ষুদ্র বালিকণা দিয়ে যেমন বিশাল সমন্বয় গড়ে ওঠে ঠিক তেমনি প্রতিটি বর্ণ সুন্দর হলে প্রতিটি শব্দ সুন্দর হবে। এতে পুরো লেখাটি সুন্দর হবে। বন্যার পাশাপাশি লাইন দিয়ে একমাত্র ঠিক রাখতে হবে।

সোজা করে লেখা 

আমাদের অনেকেরই লেখা বাঁকা হয়ে যায়। বাকা লেখালেখা সৌন্দর্য নষ্ট করে এবং লাইন নষ্ট হয়ে যায়। এজন্য প্রথম দিকে পেন্সিল দিয়ে প্র্যাকটিস করতে হবে। লেখার সময় সোজা হয়ে বসতে হবে। ঝুকে বাবা কা হয়ে লিখলে হাতের লেখা বাঁকা হয়ে যায়। 

লেখার জন্য সব সময় সোজা হয়ে বসে লেখা সুন্দর ভাবে নিয়ম করে লিখতে হবে। ঝুকে নাকি সব সময় হাতে বাঁকা হয়ে যায়।

মাঝারি সাইজের অক্ষর এ হাতের লেখা সুন্দর করার কৌশল 

হাতায় লেখার সময় অক্ষরগুলো খুব বেশি ছোট করে লেখা যাবে না একটু বড় করে লিখতে হবে। লেখার সময় অক্ষরগুলোকে মাজারি সাইজের করে লেখার চেষ্টা করতে হবে। এতে লেখা দেখতে অনেক সুন্দর এবং আকর্ষণীয় হবে।

ধীরেসুস্থে লিখবেন 

অনেকেই ভীষণ দ্রুতার সঙ্গে লেখালেখি করে। ফলে তারা কি লিখছে তা কিছুই বোঝা যায় না। দ্রুততার সঙ্গে লেখার প্রয়োজন রয়েছে। 

কিন্তু এতটাই দ্রুতভাবে লিখবে না যাতে আপনার হাতের লেখা নষ্ট হয়। সব সময় হাতের লেখা স্পষ্ট ভাবে লেখার চেষ্টা করবেন। লেখার সময় পূর্ণ মনোযোগ দেবেন আপনার লেখা এবং খাতায়।

কাটাকাটি নয় 

হাতের লেখা সুন্দর করতে লেখা কাটাকাটির অভ্যাস পরিত্যাগ করতে হবে। যদি কোন লেখা কাটতে হয় তাহলে সোজা একটানে কেটে দিবেন। কোন ধরনের ওভার রাইটিং বা খোঁচা মজা করা যাবে না এতে হাতের লেখা খারাপ এবং নষ্ট হয়ে যায়।

লেখকের শেষ কথা 

হ্যাঁ আপনি যদি চেষ্টা করেন তাহলে আপনার হাতের লেখা যেকোন ভাবে সুন্দর করে গড়ে তোলা সম্ভব। এজন্য আপনার প্রয়োজন হবে বেশি বেশি করে হাতের লেখা অনুসরণ করা। আপনি যদি প্রতিদিন অবসর টাইম পান তাহলে অবশ্যই হাতের লেখা বেশি বেশি করে অনুশীলন করবেন। 

একটি সুন্দর এবং আকর্ষণীয় হাতে লেখা আপনাকে যেকোনো জায়গায় প্রশংসনীয় গড়ে তুলবে এবং আপনার চাকরি ক্ষেত্রে আপনাকে অনেক প্রশংসনীয় করে তুলবে। আপনি যদি একজন শিক্ষার্থী হন তাহলে আপনার শিক্ষা ক্ষেত্রে আপনারে হাতের লেখা দিয়ে আপনি পর্যাপ্ত নাম্বার তুলতে পারবেন এবং কি প্রশংসার সমতুল্য হবে। 

উপরে আমরা লেখা সুন্দর করা কৌশল গুলো আলোচনা করেছি যেগুলো থেকে আপনারা অনেকেই উপকৃত হবেন। আপনার যদি এইরকম আর তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারেন। বা আমাদেরকে কমেন্ট বক্সে প্রশ্ন করতে পারেন আমরা অবশ্যই আপনাদের মতামত অনুযায়ী উত্তর দিতে চেষ্টা করব।

Previous Post Next Post