রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাওয়ার উপায় । কিভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়

মানুষ কিভাবে সুস্থ থাকতে পারে এবং তার শরীরকে কিভাবে স্বাভাবিকভাবে রাখতে পারে? কোন উপায়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে? সেটি নিয়ে সারা বিশ্বজুড়ে নানা রকমের গবেষণা রয়েছে।

চিকিৎসা ও পুষ্টিবিজ্ঞানীরা বলেছেন যে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী না হলে মানুষের শরীরে যখন অল্প কোন রোগ বাসা বাধে তখনই মানুষ দুর্বল হয়ে পড়ে এবং কি মৃত্যুর মুখোমুখি হয়ে যায়। এক্ষেত্রে একজন রোগী বা একজন মানুষের খাদ্য অভ্যাস এবং জীবনযাপনের পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করে গেছেন চিকিৎসকবিদরা।




{getToc} $title={Table of Contents} $count={Boolean}

সাধারণত মানুষ সচরাচর যে ধরনের খাবারগুলো খায় সে খাবারগুলো হচ্ছে শর্করা, প্রোটিন বানান রকম চর্বি জাতীয় খাবার। এ সকল ধরনের খাবার শরীরের জন্য অবশ্যই দরকারি। মানুষের শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা নির্ভর করে ভিটামিন জাতীয় খাবার-দাবারের উপর। 

তাই নিচে আমরা রোগ প্রতিরোধ বৃদ্ধি পাওয়ার সম্পর্কে খাবারগুলো নিয়ে আলোচনা করেছি যা আপনার জন্য খুবই উপকারী। চলুন দেরি না করে সেই সকল বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য দুগ্ধ জাতীয় খাবার 

দুগ্ধজাত খাবার গুলোতে বিজ্ঞানের ভাষায় প্রোবায়োটিকস হিসেবে খুবই পরিচিত। যেমন দই, ঘোল, ছানা ইত্যাদি।

মানুষের পাকস্থলীতে যে আবরণ আছে সেটার ভিতরে বেশ কিছু উপকারী জীবাণু উৎপাদিত হয়। বাংলাদেশের একজন কি চিকিৎসক বলেছেন শাহরিয়ার কল্লোল বলেন পাকস্থলীতে যদি উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা কমে যায় তখনই মানুষের শরীরে পাকস্থলীতে ক্যান্সারের জীবাণু বাসা বাঁধে এবং ক্যান্সার সৃষ্টি হয়। দুগ্ধজাত জাতীয় খাবার গুলো পাকস্থলীর উপকারী জাতীয় জীবাণু বাঁচিয়ে রাখে। 

আবার ভিটামিন ডি এর জন্য আপনার শরীরে প্রতিদিন কিছুটা সময় হলেও রোদ লাগাতে হবে। এটি আপনার প্রতিদিনের খাদ্যভ্যাস এবং জীবনাচক্রের সাথে জড়িত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন পুষ্টিবিদ বলেন যে শরীরে গঠন ভালো এবং যেখানে কোন ঘাটতি থাকবে না সেই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি হবে।

ভিটামিন বি এবং সি জাতীয় খাবার 

এই ভিটামিন গুলো সাধারণত শরীরে পানির সাথে মিশে যায়। এগুলো শরীরে জমা হয় না। প্রতিদিন কিছু পরিমাণে হলেও ভিটামিন বি এবং কি জাতীয় খাবার খেতে হবে। ওই ভিটামিন গুলো শরীরে পানির সাথে মিশে যাওয়ার কারণে প্রসবের সাথে বেরিয়ে যায়। 

আমাদের প্রতিটি মানবদেহে শরীর নার্ভের কার্যক্রম নিয়ন্ত্রণ করার জন্য দুই ধরনের ভিটামিন কাজ করে থাকে। শরীরের ভেতরে বিক্রিয়ার জন্য যে সকল তেল ক্ষতিগ্রস্ত হচ্ছে সেগুলো ছাড়িয়ে তুলতে কাজ করে ভিটামিন সি।


আরও পড়ুন : মাথার পিছনে ব্যথার কারণ - ব্যথা হওয়ার কারণ ও প্রতিকার

চা - কফি কতটা খেতে হবে 

অতিমাত্রায় যা কফি পান করা শরীরের জন্য মোটেও ভালো না। একজন ব্যক্তি যদি প্রতিদিন ৭ কাপ চা খায় এবং সাত কাপ চা এই এক চামচ পরিমাণ চিনি খায় তাহলে তিনি প্রতিদিন সাত চামচ চিনি খাচ্ছেন। এর 7 চামচ চিনি শরীরের জন্য ভয়াবহ যা ডাক্তারি মোতাবে প্রমাণিত। চা এবং কফিতে এমন অনেক উপাদান রয়েছে যা মোটেই মানবদেহের জন্য ভালো নয় উল্টে ক্ষতির কারণ।


ভাত বেশি খাবেন না 

একজন মানুষ প্রতিদিন যে পরিমাণ খাবার খাবেন তার ৬০% কার্বন-ডাই-অক্সাইড হওয়া উচিত। বা তার ৬০% শর্করা জাতীয় খাবার হওয়া উচিত। এরপরে মানব দেহে ৩০ শতাংশ হতে হবে প্রোটিন এবং পাঁচ শতাংশ থাকতে হবে চর্বি জাতীয় খাবার। 

আপনি হয়তো মনে মনে ভাবছেন যে আমি প্রচুর পরিমাণে তেল, চর্বি জাতীয় খাবার খাচ্ছি না। তাহলে আমার শরীরে এত চর্বি হয় কিভাবে।


নিয়মিত শারীরিক পরিশ্রম 

নিয়মিত বেয়াম বা যেকোনো ধরনের শারীরিক পরিশ্রম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। মানবদেহে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সাথে সাথে পরিশ্রমের সম্পর্ক অধিক আছে। একজন মানুষ যখন শারীরিক পরিশ্রম করে তখন তার শরীরের প্রতিটা অঙ্গ-প্রত্যঙ্গ কাজ করে। হৃদযন্ত্রে অনেক উপকারী হয়। একই সাথে মানবদেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। 

ফলে শরীরে প্রত্যেকটা অঙ্গ-প্রত্যঙ্গের অক্সিজেন পৌঁছাবে। তখন শরীরের কোর্স গুলিতে শক্তি উৎপাদন হবে এবং যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। প্রতিদিন শারীরিক পরিশ্রমের সাথে রোগ প্রতিরোধ ক্ষমতার সম্পর্ক অধিক রয়েছে। আমাদের প্রতিদিন এমন ধরনের পরিশ্রম করতে হবে যা আমাদের শরীর থেকে ঘাম ঝরে।


আরও পড়ুন : ডেঙ্গু রোগের বিস্তার কিভাবে ঘটে - ডেঙ্গু জ্বর কি ?

লেখক শেষ কথা 

প্রোটিন সমৃদ্ধ খাবার যেকোন শারীরিক সমস্যা দূর করতে পারে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে। কার সাথে যদি নিয়মিত ব্যায়াম করে শরীর থেকে ঘাম ঝরানো হয় তা আরো ভালো। শরীরেরও প্রতিরোধ ক্ষমতার বৃদ্ধি কমে গেলে তখন শরীরে নানা রকমের সমস্যা জটিল ভাবে দেখা দেয় এবং শরীরে অসুস্থ সৃষ্টি হয়। 

উপরোক্ত আলোচনা থেকে আমরা জানতে পেরেছি যে কিভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা যায়। আপনি যদি এইরকম আরো অন্যান্য সমস্যা সম্পর্কিত তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে অবশ্যই ঘুরে দেখবেন। আমরা আমাদের ওয়েবসাইটে সকল ধরনের তথ্য তুলে ধরার চেষ্টা করে থাকি যা আপনাদের অনেক উপকারে আসবে। 

আপনাদের যদি আর কোন তথ্য জানা থাকে তাহলে অবশ্যই আমাদেরকে নিচে কমেন্ট করে জানাবেন আমরা সে তথ্য দেওয়ার সম্পূর্ণ চেষ্টা করব।

Previous Post Next Post