২০২৪ সালে কম পুজিতে নিরাপদ ও লাভজনক ব্যবসা

আপনি কি চিন্তায় আছেন যে কিভাবে অল্প পুঁজি দিয়ে আপনি একটি নিরাপদ ও লাভজনক ব্যবসা করে তুলবেন। এইরকম আইডিয়া অনেকেই ইন্টারনেট থেকে খুঁজে থাকে খুঁজে থাকে। আপনি যদি এইরকম আইডিয়া খুঁজতে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে থাকেন তাহলে আজকের এই সম্পূর্ণ লেখা আপনার জন্য।

আপনি একটি বিষয় সবসময় মনে রাখবেন যে কম টাকা দিয়ে ব্যবসা শুরু করা সেই ব্যবসা সব সময় ছোট বা ক্ষুদ্র নাও থাকতে পারে। আপনার কঠোর পরিশ্রমের ফলে সেই ব্যবসা একদিন অনেক বড় রূপ নিতে পারে। কিন্তু সেই বড় রূপ নেওয়ার জন্য আপনাকে করতে হবে কঠোর পরিশ্রম, কাজের উপর মনোযোগ দেওয়া, কাজ করার ধৈয্য শক্তির ক্ষমতা, তাহলে আপনি আপনার এই ক্ষুদ্র ব্যবসা কে অনেক বড় করতে পারবেন। 

অল্প পুজিতে আপনাকে ব্যবসার কিছু ধারণা দেওয়ার জন্য আজকের আমাদের এই লেখাটা। প্রথমেই আপনি ভাল করে চিন্তা করে দেখবেন যে কোন ব্যবসাটা আপনার জন্য উত্তম হবে। ব্যবসার প্রতি আপনার আগ্রহ এবং দক্ষতা কেমন। এর পরে সে ব্যবসা আপনি শুরু করতে পারেন।

২০২৪ সালে কম পুজিতে নিরাপদ ও লাভজনক ব্যবসা

{getToc} $title={Table of Contents} $count={Boolean}

আপনাকে আমি আপনার ব্যবসা সম্পর্কে ধারণা দেওয়ার আগে একটি ছোট্ট উদাহরণ প্রদান করবো।যার থেকে আপনি বুঝবেন মানুষের আগ্রহ কোন বিষয়ের প্রতি কেমন। তাহলে চলুন শুরু করা যাক সেই উদাহরণ সম্পর্কে কথাগুলো। 

একটা সময় ছিল যখন মানুষ শুধু চা পানের প্রতি অভ্যস্ত ছিল কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের সেই অভ্যাসের ও পরিবর্তন হয়েছে। এবং সাথে সাথে মানুষের আয়ও বেড়েছে মানুষের চাহিদা ও বেড়েছে। বর্তমানে এখন মানুষ চা পান করার থেকে কফি প্রচুর পরিমাণে পান করে থাকে এবং যার চাহিদা অনেক বেশি। তাই এখন বাংলাদেশে অনেক কপি প্রেমিও দেখা যায়। যারা এক কথায় কফি বলতে পাগল। 

তাই বাংলাদেশের এখন বিভিন্ন জায়গায় ছোট্ট করে কফি শপ দিয়েছে এটি কিন্তু এক কথায় বলতে গেলে একটি অল্প পুঁজির ব্যবসা এই থেকে আপনি ধারণা পেতে পারেন যে মানুষের কোন জিনিস গুলোর প্রতি আগ্রহ বেশি এবং সে গুলোর পুঁজি কেমন লাগে এর থেকে আপনি অনেক লাভবান হবেন। আবার কফি শপে যে মানুষ শুধু কফি বিক্রি করে সেটা কিন্তু না। 

তারা এই কফির পাশাপাশি অন্যান্য ফাস্টফুড বিক্রি করেন যে গুলা সচরাচর আমরা মানুষেরা খুবই পছন্দ করি। এটাও কিন্তু অল্প পুঁজির ব্যবসা বড় করার একটি দারুন আইডিয়া।

চলুন এবার জেনে নেওয়া যাক অল্প পুঁজি দিয়ে আপনি কি ধরনের ব্যবসা শুরু করতে পারবেন।

পোশাক বিক্রয়

অল্প পুঁজিতে ব্যবসায়ের আইডিয়া হিসেবে পোশাক বিক্রয় একটা দারুন আইডিয়া। এখন তো facebook ইত্যাদি ইন্টারনেট জগতে ঢুকলে দেখা যায় অনেকেই পেজ খুলে জামা কাপড় বিক্রয় করছে। এই কাজটা কিন্তু আপনি ঘরে বসে অল্প পুজি দিয়ে করতে পারেন। 

এতে আপনার পুঁজি যাবে কম লাভ অনেক বেশি হবে। আবার লাভের কথা শুনে অনেকেই শেষের দিকে ঝুকে পড়বেন না। আপনি দেখবেন এই বিষয়ে আপনার আইডিয়া কেমন আছে আপনি আদৌ এই ব্যবসা করতে পারবেন কিনা এবং এই ব্যবসা করলে আপনি কতটুকু লাভ করতে পারবেন এই সকল বিষয় বিবেচনা করে আপনি এই ব্যবসায় নামতে পারেন। 

তবে এই ব্যবসা আপনি যদি দোকান দিয়ে প্রথমে প্রথমে শুরু করেন আপনার গ্রাহকদের একটু চাপ বেশি থাকবে আপনার উপর। আবার আপনি চাইলে বাড়িতে জামা কাপড়ের স্টক করে দোকানে দোকানে গিয়ে সেগুলো ডেলিভারি দিয়ে বিক্রি করতে পারেন। সেক্ষেত্রে কিছু দোকান দারের সাথে আপনার খুব ভালো সম্পর্ক গড়ে তুলতে হবে। যাতে করে তারা সব সময় আপনার থেকে জামা কাপড় নেয় তাদের বিক্রয়ের জন্য এতে আপনি অনেক লাভবান হবেন।

অনলাইনে সেবার ব্যবসা

আপনি যদি অল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে চান তাহলে অনলাইনের মাধ্যমে সেবা প্রদান করে আপনি ব্যবসা শুরু করতে পারেন। এর জন্য আপনার অল্প টাকার ছোট্ট একটি দোকান নিলেই হবে এবং একটি কম্পিউটার নিতে হবে সেটিও আপনি চাইলে অল্প খরচে নিয়ে নিতে পারবেন। আপনি চাইলে কাস্টমার দের জন্য বসার ব্যবস্থা দুটি চেয়ার নিতে পারেন।

এই ব্যবসা খুবই লাভজনক ব্যবসা আপনি যেকোন কিছুর জন্য আবেদন করবেন আপনি কাস্টমারের থেকে ৫০ টাকা করে নিতে পারেন এই আবেদনের আপনার পারিশ্রমিক স্বরূপ। আর এই অনলাইনে কাজটি করতে আপনাকে সর্বোচ্চ ১০ থেকে ১৫ মিনিট সময় দিতে হবে তবে হ্যাঁ অবশ্যই আপনাকে কম্পিউটার সম্পর্কে বেসিক ধারণা থাকতে হবে। 

আপনি চাইলে একটি প্রিন্টারেরও ব্যবস্থা করে নিতে পারেন তাহলে আপনি একটি কাগজ প্রিন্ট শুরু ১০ থেকে ১৫ টাকা নিতে পারেন যা আপনার জন্য অধিক লাভজনক। পরবর্তীতে যখন আপনার ব্যবসা-প্রসার বৃদ্ধি হবে তখন আপনি প্রিন্টেরও ব্যবস্থা রাখতে পারেন।

ট্রাভেল এজেন্সি বিজনেস

আজকাল কার যুগে দেখা যায় মানুষ ঈদের ছুটি এবং বিভিন্ন ছুটিতে বাড়িতে যায়। আবার অনেকেই আছে এই সকল ছুটিতে বাইরের দেশে ভ্রমণ করতে যায়।বর্তমানে ৯০ থেকে ৯৫ লাক মানুষ পর্যটক হিসেবে ভ্রমণ করে। পর্যটক সংখ্যা বেড়ে যাওয়ায় এখন তো মানুষ পর্যটন কেন্দ্র স্থাপন করে এ ব্যবসা চালিয়ে যাচ্ছে যার থেকে ইনকাম হচ্ছে লাখ লাখ টাকা। 

এই কথা মাথায় রেখে আপনি অল্প পুজিতে ট্রাভেল এজেন্সি বিজনেস চালু করতে পারেন। এই ট্রাভেল এজেন্সি বিজনেসে খরচের পরিমাণ খুব একটা বেশি না তবে আপনাকে প্রচুর পরিশ্রম করতে হবে। আপনার প্রচুর ট্রাভেল করার মন-মানসিকতা থাকতে হবে। 

এই ব্যবসা যখন আপনি শুরু করবেন তখন আপনাকে হোটেল মালিক এবং পরিবহন মালিকদের সাথে যোগাযোগ রাখতে হবে তা না হলে আপনি এই ব্যবসায় অগ্রসর হতে পারবেন না। কারণ তাদের সাথে যোগাযোগ রাখলে তারা আপনাকে অল্প খরচে হোটেল রুম দিবে।এবং যাতে করে আপনার গ্রাহকদের জন্য বাস বা বিমানের টিকিট অল্প খরচে পেয়ে যেতে পারেন।

গুদাম ভাড়া ব্যবস্থা

গুদাম ভাড়া একটি লাভজনক ব্যবসা। আমাদের অনেকেরই নিজস্ব বাড়ি আছে। আবার অনেকেরই শহরে নিজস্ব বাড়ি থাকে। আর এই বাড়িতে পর্যাপ্ত পরিমাণ নিচে জায়গা থাকে। সেগুলো চাইলে গুদাম হিসেবে ব্যবসাকৃত মালিকদের কাছে ভাড়া দেওয়া যায়। 

কারণ যারা ব্যবসা করে তারা তাদের মাল রাখার জন্য গুদামের প্রয়োজন হয় তাই এটি বিনা খরচে আপনার একটি লাভবান ব্যবসা। আর যাদের নিজস্ব বাড়ি নেই তারা অল্প খরচে অন্যান্য জায়গা থেকে এই রকম কিছু গুদাম ভাড়া নিয়ে অন্যের কাছে ভাড়া দিয়ে এই ব্যবসা চালু করতে পারেন এটি নিশ্চিত ভাবে আপনার জন্য একটি লাভজনক ব্যবসা।

ডেলিভারি ব্যবসা

অনেকেই এখন অনলাইনে কেক এবং বিভিন্ন পূর্ণ সামগ্রী তৈরি করে মোবাইলের মাধ্যমে ব্যবসা করে থাকে। সে ক্ষেত্রে তাদের ডেলিভারি দেওয়ার জন্য লোকের প্রয়োজন হয়। আপনি চাইলে তাদের সাথে যোগাযোগ করে তাদের এই ডেলিভারি ম্যান হিসেবে কাজ করতে পারেন। সে ক্ষেত্রে হয়তো আপনার একটি বাইক, অথবা একটি সাইকেল থাকার প্রয়োজন হবে। 

এটি নিশ্চিন্ত ক্রমে আপনার একটি স্বল্প পুঁজির ব্যবসা। এই ব্যবসা থেকে আপনি চাইলে অনেক লাভবান হতে পারবেন। এবং আপনি চাইলে অনলাইনে একটি ছোট্ট ব্যবসা শুরু করি নিজের ব্যবসা কৃত মাল নিজে ডেলিভারি দিয়ে অর্থ আদায় করে নিতে পারেন।

মোবাইলে রিচার্জ বা ফেক্সিলোড ব্যবসা

পৃথিবীতে সকলেরই প্রায় মোবাইলে ফেক্সিলোড করার প্রয়োজন হয়। না হলে যোগাযোগ বন্ধ হয়ে যাবে। আপনি ইন্টারনেট বলুন আর যাই বলুন সবকিছু চালানোর জন্য আপনাকে মোবাইলে ফ্লেক্সি লোড করতে হবে। তাই এটি একটি খুবই গুরুত্বপূর্ণ ব্যবসা যার দিকে অনেক মানুষের ঝুকে পড়েছে। এই ছোট্ট ব্যবসাটি শুরু করার জন্য আপনার খুব বেশি কিছুর প্রয়োজন নেই। 

মোবাইল ফোন একটি ছোট্ট জায়গা আর একটি ছোট্ট টেবিল হলেই যথেষ্ট। আপনি মোবাইলের লোড করার পাশাপাশি মোবাইলে সিম ও বিক্রি করতে পারেন এটিও খুবই একটি প্রয়োজনীয় জিনিস। আর অবশ্যই বিকাশ, নগদ, উপায় ইত্যাদি মোবাইল ব্যাংকিং সার্ভিস রাখবেন। কারণ এগুলা ছাড়া এই ব্যবসা এমন একটা বড় এবং জমজমাট হবে না।

মোবাইল ও কম্পিউটার মেরামত ব্যবসা

মোবাইল এবং কম্পিউটার মেরামত ব্যবসা শুরু করার আগে আপনাকে অবশ্যই মোবাইল এবং কম্পিউটার মেরামতের উপর ট্রেনিং নিতে হবে যার থেকে আপনি এ সকল কাজগুলো সঠিক পদ্ধতিতে করতে পারবেন। 

এই ব্যবসা গুলোর ইনকাম অনেক ভালো হয় একটি মোবাইল মেরামত একটি কম্পিউটার মেরামত করলে আপনি ৫০০ টাকার উপরে চার্জ করতে পারবেন। স্থান বেধে সেটি আরো বেশিও হয়। নিশ্চিত ভাবে বলা যায় যে এটি স্বল্প পুঁজিতে আপনার একটি লাভজনক ব্যবসা।

ফুসকা দোকান

মানুষ এখন খুব ভ্রমণশীল এবং ফাস্টফুড খাওয়ার ক্ষেত্রে এগিয়ে। বর্তমান সময় দেখা যায় অনেকেই খুব ফুসকা প্রেমি। তাই পার্কে বা যেকোন জায়গায় আপনি একটি ফুচকা দোকান অল্প পুজিতে দিতে পারেন। 

এক্ষেত্রে আপনি অনেক লাভবান হবেন। কারণ এক প্লেট ফুচকা মূল্য ১০০ থেকে ১৫০ টাকা তাই এই ব্যবসাটি নিশ্চিন্ত ক্রমে আপনার জন্য লাভবান ব্যবসা।

আইসক্রিম বিক্রয় ব্যবসা

আইসক্রিম বিক্রয় ব্যবসা অল্প পুঁজিতে একটি খুবই লাভবান ব্যবসা। বর্তমানে এখন সব জায়গায় আইসক্রিম প্রেমী দেখা যায়। তাই আপনি একটি ছোট্ট ভ্যানে ছোট্ট জায়গায় এ আইসক্রিম দোকান দিয়ে অনেক লাভবান হতে পারেন। তাই নিশ্চিত ক্রমে বলা যায় এই ব্যবসা আপনার জন্য অল্প পুজিতে একটি লাভবান ব্যবসা।

Also read : বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার

কসমেটিক সেল ব্যবসা

মেয়েদের সব থেকে আকর্ষণীয় এবং প্রয়োজনীয় জিনিস হচ্ছে এই কসমেটিক। কসমেটিক কি আমরা সেই সম্পর্কে জানা থাকে। আর এই কসমেটিক আপনি বাসায় থেকে অনলাইনের মাধ্যমে বিক্রি করতে পারেন যেটি আপনার জন্য অল্প পুঁজিতে খুবই লাভবান ব্যবসা।

ইভেন্ট ম্যানেজমেন্ট

বর্তমান সময়ে এখন যে কোন অনুষ্ঠানে এই ইভেন্ট ম্যানেজমেন্ট প্রয়োজন হয়। বর্তমানে মানুষের আয় বাড়ার সাথে সাথে এরও পরিবর্তন হয়েছে। আর এইসব চাহিদা গুলো মেটানোর জন্য তারা বিভিন্ন অনুষ্ঠানে এই ইভেন্ট ম্যানেজমেন্টের উপর সম্পূর্ণ দায়িত্ব দিয়ে থাকে। 

আপনার যেহেতু অল্প পুঁজি তাই আপনি আপনার এলাকাতে ছোট্টভাবে এ ব্যবসাটি চালু করতে পারেন। এ ব্যবসা চালু করার জন্য আপনি একটি ছোট্ট অফিস নিয়ে নিবেন কিছু দক্ষ কর্মী নিয়ে নিবেন যারা এ কাজ গুলো করবে। এবং সেই ক্ষেত্রে এটি আপনার জন্য একটি অল্প পুজিতে ঠিক পরিশ্রম এবং সাফল্যের একটি ব্যবসা।

ফুলের ব্যবসা

আপনি কি জানেন হয়তো বা আপনি জানেন না যে বাংলাদেশে একটি বড় ফুলের বাজার আছে। বাংলাদেশে এখন ১৬০০ কোটি টাকার একটি বড় বিশাল ফুলের বাজার তৈরি হয়েছে। বাংলাদেশে এখন বিভিন্ন উৎসবে ফুলের চাহিদা থাকে অনেক বিশেষ করে একুশে ফেব্রুয়ারিতে ফুলের চাহিতে থাকে অনেক তাই আপনি আপনার বাজারে বা নিকটবর্তী কোন সমাগম স্থানে। 

Also Read : মোবাইল দিয়ে অনলাইনে ইনকাম করুন

একটি ছোট্ট ফুলের দোকান দিয়ে বসতে পারেন এতে আপনি অল্প পুজিতে অনেক লাভবান হবেন, তবে বলা যায় ফুলের ব্যবসায়ী আপনি অল্প পুজি লাগাতে পারেন।

প্রিন্ট বিজনেস

প্রিন্ট অন ডিমান্ড বিজনেস বাংলাদেশের একটি এখন বড় এবং পরিচিত ব্যাবসা। অনেকেই তাদের প্রিয়জন দের জন্য গেঞ্জি, মগ, ফটো ফ্রেম, টি-শার্ট, ক্যাপ সহ নানা ধরনের কিছু তে ছবি দিয়ে বানিয়ে নিয়ে যায়। এই জিনিস গুলোর এখন ডিমান্ড অনেক বেশি। এটি অল্প পুজিতে খুবই লাভজনক একটি ব্যবসা তাই আপনি এই ব্যবসাটিও চালু করতে পারেন।

ব্লগিং ব্যবসা

বর্তমানে ব্লগিং পেশা খুবই চমৎকার এবং লাভজনক ব্যবসা। আপনি আপনার মোবাইলে একটি পেজ ক্রিয়েট করে রান্না বিভিন্ন ধরনের ব্লগিং ভিডিও করতে পারেন। 

যার থেকে আপনার পেইজে ফলোয়ার বাড়বে মনিটাইজেশন অন হওয়ার পর ফেসবুক কর্তৃপক্ষ থেকে আপনাকে প্রত্যেকটি ভিডিওর জন্য একটি নির্দিষ্ট পরিমাণ ডলারে অর্থ প্রদান করে থাকবে। বলা যেতে পারে এটি আপনার বিনা পুঁজিতে একটি আয়ের উৎস।

ওয়েবসাইট ক্রিয়েট বিজনেস

বর্তমানে এখন অনেকেই গুগলে ক্রিয়েট করে বিভিন্ন ধরনের আর্টিকেল পাবলিস্ট করে ঠিক সেই রকম আপনি অল্প পুঁজিতে একটি ওয়েবসাইট করে নিয়ে জনবলের উদ্দেশ্যে এটি প্রচার করতে পারেন যে আপনি তাদেরকে তাদের সুবিধা অনুযায়ী ওয়েবসাইট ক্রিয়েট করে দিবেন এটি নিশ্চিন্তে আপনার একটি অল্প পুজিতে অধিক লাভবান হওয়ার ব্যবসা। 

তবে হ্যাঁ অবশ্যই আপনাকে ক্রিয়েট সম্পর্কে ধারনা থাকতে হবে না হলে আপনি এই ব্যবসায় অগ্রসর হতে পারবেন না। এবং এ ব্যবসায় আপনি পুঁজি পেস্ট করার পরেও আপনার লাভের অংশ পাবেন না।

প্যাট কেয়ার বিসনেস

প্যাট কেয়ার বলতে আমরা অনেকেই বুঝতে পারিনা এটি আসলে কি ধরনের ব্যবসা। এটি হচ্ছে যারা বাসায় অনেক ভালোবেসে কুকুর, বিড়াল, ইত্যাদি পশুপাখি পালন করে তাদের জন্য। তারা অনেকেই অনেক সময় বন্ধের দিনে ঘুরতে যায়। তখন তারা তাদের ভালোবাসার এই প্যাট কে সাথে করে নিয়ে যেতে পারে না। তখন তারা তাদের কে রাখার জন্য সুরক্ষিত স্থান খুঁজে। 

ঠিক সেইরকম আপনি একটি সুরক্ষিত স্থান তৈরি করে তাদেরকে সহকারে রেখে আর্থিক ভাবে লাভবান হতে পারেন। কারণ তারা অবশ্যই ঘুরতে যাওয়ার আগে তাদের এই পোষা প্রাণী কে আপনার কাছে রেখে যাবে। এবং তার জন্য আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবে তাই বলা যায় এটি আপনার জন্য একটি অল্প বুঝিতে লাভজনক ব্যবসা।

বেবি কেয়ার বিজনেস

বর্তমান সময়ে এখন একই ফ্যামিলিতে সকল ব্যক্তি চাকরি করে। এমন এমন ফ্যামিলি আছে যেখানে মা-বাবা দুজনেই চাকরি করে। সে ক্ষেত্রে তাদের ছোট বাচ্চাকে দেখা শোনার জন্য লোকের প্রয়োজন হয়।তাই আপনি একটি বেবি কেয়ার বিজনেস চালু করে তাদের বাচ্চাকে আপনার কাছে রেখে যত্ন সহকারে পালন করতে পারেন। 

সেজন্য বাচ্চার মা বাবা অবশ্যই আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ বড় অংকের অর্থ প্রদান করবে। তবে এ বেবি কেয়ারের জন্য আপনার অনেক বেশি পুজির প্রয়োজন নেই ছোট্ট বাড়ি নিয়ে অল্প পুজিতেই এ ব্যবসা চালু করতে পারেন এবং এই ব্যবসা থেকে অধিক লাভবান হবেন।

হস্তশিল্প ব্যবসা

হস্তশিল্পে এমন এক শিল্প যেটির সাহায্যে আপনি বুঝিতে অধিক অধিক পরিমাণে লাভবান হবেন। হস্তশিল্প হচ্ছে বাড়িতে বসে হাতে কলমে কোন পণ্য বা জিনিস তৈরি করা। যেমন : গেঞ্জিতে আর্ট, হাতে নকশা করা হাতপাখা, ইত্যাদি পণ্য আপনি নিজের বাসায় বসে অল্প পুজিতে তৈরি করে অধিক দামে বিক্রয় করে লাভবান হতে পারেন। তাই নিশ্চিন্ত ক্রমে এটি আপনার জন্য অল্প পুজিতে লাভবান ব্যবসা।

বুটিক শপ

বুটিক শিল্প এমন এক শিল্প নারী উদ্যোক্তারা এখন অনেক বেশি ঝুঁকছে। যারা এই কাপড়ের যুগে বিভিন্ন রকম নকশা দিয়ে অনেক সুন্দর সুন্দর জামা কাপড় তৈরি করে থাকেন এ ব্যবসা শুরুতে আপনি একটি অল্প পুজিতে ছোট্ট শোরুম নিয়ে নিবেন এবং কয়েকজন কর্মী নিয়ে নিবেন। 

আপনি যদি নিজের ডিজাইন করেন তাহলে ডিজাইন খরচ বেঁচে যাবে। এতে করে আপনি অল্প খরচে অধিক জনক হবেন। এজন্য বলা যায় এটি একটি অল্প পুঁজিতে অধিক লাভজনক ব্যবসা আপনার জন্য তাই এই ব্যবসায় অনেকেই খুব বেশি এগিয়ে যাচ্ছে তাই আপনি চাইলে এই ব্যবসাটি করতে পারেন।

কোচিং সেন্টার

কোচিং সেন্টার নাম শোনার পরে অনেকেরই মনে পড়াশোনা নিয়ে অনেক কিছু চলে আসে। কিন্তু এ পড়ালেখার পাশাপাশি আপনি অনেক বিষয় নিয়েও কোচিং করাতে পারেন। এই পড়াশোনা বাদে ও আপনি নাচ, গান, কবিতা আবৃত্তি, হস্তশিল্প, ইত্যাদি বিষয়ের উপর কোচিং করাতে পারেন। 

এটির জন্য আপনাকে একটি ছোট্ট রুম ভাড়া নিতে হবে। যেটি আপনি অল্প খরচে পেয়ে যাবেন। সেই সাথে বলা যেতে পারে এটি আপনার কাছে অল্প পুঁজিতে একটি লাভজনক ব্যবসা।

Also Read : ১৩টি অনলাইন থেকে ইনকাম করার উপায় ২০২৩

শেষ কথা

উপরোক্ত আমাদের অল্প পুঁজিতে অধিক লাভজনক ব্যবসা সম্পর্কে আলোচনা থেকে আপনি তো ধারণা পেয়েই গেছেন কিভাবে কি ব্যবসা করবেন। আসলে খরচের পরিমাণ ব্যবসার ক্ষেত্রে জায়গা বেঁধে কিছু উঠা নামা করতে পারে। তবে যেখানে বিনিয়োগ বেশি সেখানে আয়ের পরিমাণও বেশি কারণ আপনি তো আপনার লস করে ব্যবসা করবেন না। 

তাহলে আমরা আপনাদের কে ধারনা দিতেই পেরেছি যে কিভাবে কি ব্যবসা করবেন বাকিটা আপনার দক্ষতার উপর নির্ভর করবে। এরকম আরো অনেক ধরনের আইডিয়া পেতে আমাদের ওয়েবসাইটে আরো অন্যান্য আর্টিকেল পড়তে পারেন। 

আমরা আশা করি আপনি আর্টিকেল গুলো থেকে আপনার প্রয়োজনীয় আরো অনেক গুরুত্বপূর্ণ খবর পেয়ে থাকবেন তাই আমাদের ওয়েবসাইট ঘুরে সবগুলো আর্টিকেল দেখে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *