ঘরে বসেই মার্কশিট সহ এসএসসি/এইচএসসি রেজাল্ট বের করুন মাত্র ১ মিনিটে

ছোটবেলার সেই দিনের কথা কি মনে পড়ে,যেদিন রেজাল্ট চেক করার জন্য আমরা স্কুলে যেতাম। সেই দিনটি হত উৎসবের মত। ভালোলাগা বা মন্দলাগা মিশে থাকতো সেই দিন টিতে। কিন্তু এখন আর রেজাল্ট চেক করতে কষ্ট করে স্কুলে যেতে হয় না। হাতে থাকা মোবাইল ফোনটি দিয়েই ঘরে বসেই এসএসসি, এইচএসসি বা যে কোন পরীক্ষার ফলাফল আমরা জানতে পারি।

আজকের এই আর্টিকেলটিতে আমরা জানবো কিভাবে আমরা এসএসসি কিংবা এইচএসসি এর ফলাফল চেক করতে পারি।

দুইটি সিস্টেমে এসএসসির রেজাল্ট আমরা চেক করতে পারবো। একটি হচ্ছে এসএমএসের মাধ্যমে অন্যটি হচ্ছে ওয়েবসাইটের মাধ্যমে। এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়লেই এই দুইটি পদ্ধতিতে আমরা আমাদের রেজাল্ট চেক করতে পারব ঘরে বসে, কোন ঝামেলা ছাড়াই।

রেজাল্ট চেক করার জন্য বাংলাদেশের একটি সরকারি ওয়েবসাইট আছে। বাংলাদেশের সরকারি রেজাল্ট প্রদান কারী অফিসিয়াল ওয়েবসাইটটি হলো “Education boards Bangladesh “। ওয়েবসাইটটিতে ডুকে রেজাল্ট দেখার অপসানে যেতে হবে। এক্ষেত্রে আপনি সরাসরি নিচের দেয়া লিংকে ক্লিক করে ওই অপশনে যেতে পারবেন। https://eboardresults.com/v2/home সেখান থেকে আপনার রেজাল্ট দেওয়ার জন্য তারা পেজ দেখাবে যেখানে আপনার রোল নাম্বার, একটি ইয়ার, বোর্ড এসব চাইবে। এগুলো ফিলাপ করে দিলেই তারা আপনার রেজাল্টটি শো করবে।

ঘরে বসেই এসএসসি/এইচএসসি রেজাল্ট বের করুন মাত্র ১ মিনিটে

আপনি যদি আপনার রেজাল্টটি মার্কশিট আকারে পেতে চান সেক্ষেত্রে আপনার রেজাল্ট আপনাকে ওয়েবসাইট বের করতে হবে। ওয়েবসাইটে বের করার সুবিধা হল সেখানে আপনার রেজাল্টটের পয়েন্টের পঅশাপাশি আপনার মার্কশিটটাও তারা শো করবে। অন্যদিকে আপনি এসএমএস এর মাধ্যমে যদি আপনার রেজাল্ট পেতে চান সেক্ষেত্রে শুধু আপনার পয়েন্ট শো করবে। দুটো সিস্টেমের তফাৎ হলো ওয়েবসাইটের মধ্যে যদি আপনি রেজাল্টটা বের করেন সে ক্ষেত্রে আপনার ইন্টারনেট কানেকশন লাগবে আর যদি এসএমএসের মাধ্যমে বের করেন সেক্ষেত্রে ইন্টারনেট কানেকশন লাগবে না।

ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট

ওয়েবসাইটের মাধ্যমে আপনি যদি রেজাল্ট বের করেন, মার্কশিট সহ আপনার রেজাল্টটি আপনার নাম, কলেজ এবং আপনার পয়েন্ট ডিটেলস আকারে বের হবে।নিচে কিভাবে ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট বের করবেন সেটা ধাপে ধাপে বর্ণনা করা হলো

  • মার্কসিট সহ রেজাল্ট পেতে, রেজাল্ট ওয়েবসাইট এ বের করতে হবে। রেজাল্টের এ ( https://eboardresults.com/) ওয়েবসাইটটিতে ক্লিক করে প্রবেশ করুন।
  • ওয়েবসাইটে Examination এর অপসান এ গিয়ে “SSC/Dakhil/Equivalent” সিলেক্ট করুন।
  • Year এর অপসান এ গিয়ে “2024” সিলেক্ট করুন।
  • Board এর অপসান এ গিয়ে পরীক্ষার বোর্ডের নাম সিলেক্ট করুন।
  • এবার পরিশেষে Roll ও Registration নং লিখুন।
  • সবশেষে, একটা ক্যাপচা লিখে “Get Result” এ ক্লিক করুন।

ক্যাপচা হল আপনি হিউম্যান কিনা সেটার পরীক্ষা। অর্থাৎ আপনি রোবট নন সেটি বুঝা যাবে, যদি আপনি ক্যাপচা সলভ করতে পারেন। এক্ষেত্রে ক্যাপচা হিসেবে একটি যোগ থাকতে পারে। যেমন ৭+৬। আপনাকে ১৩ লিখে দিতে হবে।

এই পুরো প্রসেসটি কমপ্লিট করার কিছুক্ষণের মধ্যেই আপনার রেজাল্টটি ইমেজে আকারে আপনার কম্পিউটার স্ক্রিনে শো করবে। সে ক্ষেত্রে এটি আপনি ডাউনলোডও করে নিতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে রেজাল্ট SSC 

ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে একবার স্পেস দিয়ে বোর্ডের নাম ইংরেজিতে, প্রথম তিন অক্ষর লিখে আরেকবার স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। এরপর আবারও স্পেস দিয়ে পরীক্ষার সাল লিখে 16222 নম্বরে পাঠাতে হবে (উদাহরণ হিসেবপ -SSC DHA ROLL YEAR)। পরবর্তীতে একটি মেসেজের মাধ্যমে ফল জানিয়ে দেওয়া হবে।

SSC <স্পেস> Board <স্পেস> Roll <স্পেস> 2024 send অপশন গিয়ে 16222 নাম্বারে পাঠাতে হবে।
উদাহরনঃ SSC JES 123456 2024 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

মাদ্রাসা বোর্ডের ক্ষেত্রে Alim <স্পেস> MAD <স্পেস> Roll <স্পেস> 2024 16222 নাম্বারে পাঠাতে হবে।

উদাহরনঃ Alim MAD 123456 2024 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

কারিগরি বোর্ডের ক্ষেত্রে SSC <স্পেস> TEC <স্পেস> Roll <স্পেস> 2024 16222 নাম্বারে পাঠাতে হবে।
উদাহরনঃ SSC TEC 123456 2024 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

কবে পেতে পারেন এসএসসি রেজাল্ট

আমরা অনেকেই জানি আবার অনেকেই হয়তো জানি না এসএসসি রেজাল্ট কখন দিতে পারে। এক্ষেত্রে পরীক্ষা শেষ হওয়ার 60 দিনের মধ্যে রেজাল্ট দেয়। ওই অনুসারে আগামী 31 দিনের মধ্যে বা এরপরে রেজাল্ট দিতে পারে। রেজাল্ট দেওয়ার তারিখ সম্পর্কে আমরা ওয়েবসাইট থেকে কোন আভাস পেলে আপনাদেরকে জানিয়ে দেবো। এক্ষেত্রে আমাদের ওয়েবসাইটের সাথে আপনারা আপ টু ডেট থাকবেন। তাহলে এই সংক্রান্ত সমস্ত নিউজ আপনারা পেতে পারবেন।

রেজাল্ট দেখার ওয়েবসাইট

বর্তমানে যে কোন রেজাল্ট দেখার জন্য সরকারি দুইটি ওয়েবসাইট রয়েছে। নিচে এই ওয়েবসাইট দুটি লিংক দেওয়া হল। আপনারা আপনাদের সুবিধামতো বা প্রয়োজন মত যে কোন ওয়েবসাইট দিয়ে রেজাল্টটা বের করে নিতে পারেন

  1. https://eboardresults.com/v2/home
  2. https://www.educationboardresults.gov.bd/

মার্কশিট সহ রেজাল্ট

এছাড়াও মার্কশিট সহ রেজাল্ট পেতে আপনারা আপনাদের নিজ নিজ বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটটি চেক করতে পারেন। এখানে এসএসসি পরীক্ষার রেজাল্টের বেশ কিছু বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংকটি দেওয়া আছে। আপনারা যার যার বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে আপনাদের রেজাল্ট দেখতে পারেন।

পরিশেষে এটাই বলব আমরা যে দুটি পদ্ধতি আপনাদের কে বলেছি এগুলোর যেকোনো একটির মাধ্যমে আপনারা আপনাদের রেজাল্টটি পেতে পারেন। অনেক সময় দেখা যায় সার্ভার ডাউন থাকে বা অনেকজন একসাথে সার্ভার ইউজ করার কারণে ওয়েবসাইটে রেজাল্ট পেতে সময় লাগে বা বেগ পেতে হয়, সেক্ষেত্রে আপনারা এসএমএস এর মাধ্যমে রেজাল্টটি বের করে নিতে পারেন।

আর আমাদের এই আর্টিকেল সম্পর্কে যদি কোন কিছু জানার থাকে কিংবা কোন কিছু যদি বুঝতে না পারেন সে ক্ষেত্রে অবশ্যই কমেন্ট করবেন। এবং রেজাল্টের দিন যদি রেজাল্ট পেতে কোন সমস্যা হয় বা রেজাল্ট যদি বের করতে না পারেন, সেটাও কমেন্ট করে জানাবেন। আমরা চেষ্টা করব আপনাকে রেজাল্ট বের করে দেওয়ার।

সবার জন্য অনেক অনেক শুভকামনা। সবাই যেন ভালো রেজাল্ট করেন সে প্রত্যাশাই করি। এরকম আরো আর্টিকেল পেতে চাইলে সেক্ষেত্রে আমাদের সাথে থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *