গ্যাস্ট্রিক আলসার রোগীর খাদ্য তালিকা – কি ভাবে খাবার খেলে গ্যাস্ট্রিক আলসার রোগ ভালো হয়

গ্যাস্ট্রিক আমাদের দেশে একটি খুব কমন সমস্যা জনিত রোগ। আসলে ডাক্তারি ভাষায় বা স্বাভাবিক মানুষের ভাষায় বলতে গেলে এটি কোন প্রকার রোগ না। একটি সাধারণত আমাদের কিছু খাদ্যাভ্যাসের কারণে হয়ে থাকে যেটি বদভ্যাস।

বলা যায় অন্যান্য রোগের তুলনায় এই রোগটি যখন একটু বেশি পরিমাণে হয়ে থাকে তখন তা বড় ধরনের খারাপ রূপ সৃষ্টি করতে পারে যা একটি রোগীকে মৃত্যুর দিকে পর্যন্ত এগিয়ে নিয়ে যায়। 

গ্যাস্ট্রিক আলসার রোগীর খাদ্য তালিকা - কি ভাবে খাবার খেলে গ্যাস্ট্রিক আলসার রোগ ভালো হয়


{getToc} $title={Table of Contents} $count={Boolean}

আপনি যদি আপনার খাদ্যাভ্যাসের কিছু নিয়ম-কানুন মেনে চলেন তাহলে অবশ্যই এই রোগ থেকে আপনি মুক্তি পেতে পারেন। তবে এটি পুরোপুরি ভাবে আপনার শরীর থেকে নির্মূল হবে না। 

তবে আপনি যদি আপনার শরীরে ভালো দিক বিবেচনা করে ক্রমাগত এই খাদ্য অভ্যাস ত্যাগের নিয়মকানুন মেনে চললে আপনি অবশ্যই গ্যাস্টিক কিংবা আলসার রোগ থেকে মুক্তি পাবেন।

গ্যাস্ট্রিক আলসার রোগ কি ?

পেটে বিভিন্ন সময় বিভিন্ন রকমের রোগ দেখা দেয় যার মধ্যে অন্যতম রোগ হল পেট ফাঁপা, পেটে ব্যথা, বদহজম হওয়া এবং ডায়রিয়া। এদের মধ্যে পেটে ব্যথা একটি খুব সাধারন রোগ। এ ব্যথা বিভিন্ন কারণ হয়ে থাকে যেমন আলসার বা গ্যাস্ট্রিকের কারণে হয়ে থাকে। 

আরও পড়ুন: বাংলাদেশের সেরা নিউরোলজিস্ট ডাক্তার | Neurology Doctor

আমরা যে সকল সাধারণ খাদ্য খেয়ে থাকি সেগুলো সাধারণত আমাদের পাঠস্থলিতে গিয়ে হজম হয়। পাকস্থলীতে গিয়ে অতিরিক্ত এসিডের ক্ষরণ বেড়ে গেলে তখন আলসার বা গ্যাস্ট্রিক সৃষ্টি হয়।আমাদের শরীরে পাকস্থলীর জালিযুক্ত অংশ অংশ ক্ষতিগ্রস্ত হয়।

গ্যাস্ট্রিক আলসার কয় ধরনের হয় এবং কারণ কি কি

গ্যাস্ট্রিক আলসার সাধারণত দুই প্রকার হয়ে থাকে পেপটিক ডিওডেনাল। প্র্যাকটিক ও ডিওডেনাল আলসার বিভিন্ন কারণে হয়ে থাকে। অতিরিক্ত পরিমাণে খাবার জোরপূর্বক খেলে। অতিরিক্ত উত্তেজনা বা মানসিক চাপের কারণে হাইড্রক্লোরিক এসিড পেপসিন অতিরিক্ত মাত্রায় নির্গত হতে থাকে তার কারণে গ্যাস্ট্রিক আলসারের সমস্যা দেখা দিতে পারে। 

এছাড়াও বেশ কিছু ঔষধ রয়েছে যেগুলোর কারণে গ্যাস্ট্রিক আলসারের সমস্যা হয়ে থাকে সেই ওষুধগুলো হল দাঁতের ঔষধ, বাতের ঔষধ।এছাড়াও বংশগত কিছু সমস্যার কারণে গ্যাস্ট্রিক আলসার হয়ে থাকে। 

বংশগতির ধারা অ্যানিমিয়া, অপুষ্টি সমস্যা, ক্ষুধার মন্দা ইত্যাদি কারনে গ্যাস্ট্রিক আলসার হয়ে থাকে। আবার চা সিগারেট বাহিরের তেল চর্বিযুক্ত অতিরিক্ত খাবার খেলে গ্যাস্টিক আলসার হয়ে থাকে।

গ্যাস্ট্রিক আলসার প্রধান লক্ষণ গুলো কি কি

  • বুক জ্বালাপোড়া করা
  • পেট ফাঁপা
  • পেটে ব্যথা
  • বমি বমি ভাব
  • পেট পাতলা হওয়া
  • পেট কামড়ানো
  • কিছু খেলে বমি বমি ভাব
  • শরীর নিস্তেজ হয়ে যাওয়া
  • পেট ফোলা
  • ডায়রিয়া হওয়া

তাই গ্যাস্ট্রিক আলসার রোগ সৃষ্টি হলে তাড়াতাড়ি ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত এবং ডাক্তারের চিকিৎসা নেওয়া উচিত। এটির জন্য ঘরোয়া পদ্ধতিতে চিকিৎসা করতে হলে প্রথমেই আপনাকে এমন পদক্ষেপ নিতে হবে যা হলো উত্তেজনার না হওয়া, শরীরের অতিরিক্ত এসিড ক্ষরণ হয় এমন খাদ্য না খাওয়া।

আরও পড়ুন: ঢাকা বাংলাদেশের কার্ডিওলজি/হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তারদের তালিকা। 

গ্যাস্ট্রিক আলসার হলে অতিরিক্ত গরম বা ঠান্ডা খাবার না খাওয়াই উচিত। এক্ষেত্রে টক দই এবং ইসুবগুলের ভুষি খুব ভালো কাজ করে শরীরের জন্য। এছাড়া নরম ভাত, সাগু, সুজি, আলু সেদ্ধ, পাতলা করে মুরগির ঝোলের সুপ ইত্যাদি খাওয়া যায়।

গ্যাস্ট্রিক আলসার তীব্র হলে তখন অতিরিক্ত পরিমাণে শাকসবজি খেলে সেগুলো আঁশযুক্ত খাবার পেট ফোলা সৃষ্টি করতে পারে যেটির শরীরের খুবই খারাপ প্রভাব ফেলে। তাই হালকা খাবার খেতে হবে যেটি খুব সহজে হজম হয়।

গ্যাস্ট্রিক আলসার রোগীর খাদ্য তালিকা

একজন গ্যাস্ট্রিক আলসার রোগীর কিছু নিয়ম মেপে খাবার খাওয়া উচিত। যে খাবারগুলো তার শরীরের জন্য খুবই উপকারী হবে। এবং তার শরীরে খারাপ প্রভাব বিস্তার করবে না। 

কোন খাবারগুলা কোন সময় খেলে একজন গ্যাস্ট্রিক আলসার রোগী গ্যাস্ট্রিক বা আলসার রোগ থেকে মুক্তি পাবে সেগুলো খাদ্য তালিকা নিচে আলোচনা করা হলো।

গ্যাস্ট্রিক আলসার রোগীর সকালের খাদ্য তালিকা

  1. সকালে পাতলা সুজি এক কাপ
  2. একটি সিদ্ধ ডিম
  3. একটি পাকা কলা
  4. সকাল ১০ টা থেকে ১১ টার ভিতরে এক গ্লাস ইসবগুলের শরবত খেয়ে নিতে হবে।

গ্যাস্ট্রিক আলসার রোগীর দুপুরের খাদ্য তালিকা

  1. পোলাও চালের নরম ভাত ২ কাপ খেতে হবে
  2. নরম মাছ ২ পিস খেতে হবে
  3. পেঁপে তরকারি ১ কাপ খেতে হবে
  4. পাতলা ডাল ১ কাপ খেতে হবে

গ্যাস্ট্রিক আলসার রোগীর বিকেলের নাশতা খাদ্য তালিকা

  1. টক-মিষ্টি দই দেড় কাপ খেতে হবে
  2. পাউরুটি জেলি ৩ স্লাইস খেতে হবে
  3. গ্যাস্ট্রিক আলসার রোগীর রাতের খাবার
  4. নরম পোলাও চালের ভাত ২ কাপ
  5. নরম মাছ-মুরগির মাংস ১ পিস
  6. পাতলা করে কাটা শসা আধা কাপ

গ্যাস্ট্রিক আলসার রোগীর শোবার আগে খাদ্য তালিকা

  1. ২ চা চামচ দুধ খেতে হবে
  2. ইসবগুলের ভুসি ১ গ্লাস খেতে হবে

আরও পড়ুন: পায়ের মাংস পেশির ব্যথা কমানোর উপায় – ব্যায়ামের পরে পেশির ব্যথা কমানোর উপায়

গ্যাস্ট্রিক আলসার রোগের খাদ্য তালিকার সর্বশেষ আলোচনা :

আমরা উপরে যেভাবে খাদ্য তালিকাগুলো আলোচনা করেছি ওইভাবে খাদ্য তালিকা অনুযায়ী খাবার খেলে এবং নিয়ম মেনে চললে গ্যাস্ট্রিক আলসার রোগ ভালো হয়ে যাবে। 

আপনি যদি চান তাহলে আরও সঠিক নিয়মে ডাক্তারের পরামর্শ একটি খাদ্য তালিকা তৈরি করে অনুযায়ী খাবার খেয়ে গ্যাস্ট্রিক আলসার রোগ থেকে মুক্তি পেতে পারেন। 

আমাদের আজকের আর্টিকেল সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য থাকে বা কোন কিছু জানার থাকে তাহলে আমাদেরকে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমরা সেই অনুযায়ী তথ্য দিতে আপনাদের সব সময় চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *