E Cap এর কাজ কি? জেনে নিন কেন খেতে হয় ই ক্যাপসুল।

মানব শরীরের সুস্থতা এবং বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের ভিটামিনের অনেক গুরুত্ব রয়েছে। যার মধ্যে E cap বা ভিটামিন ই অন্যতম। একেক ধরনের শাকসবজি এবং ফলমূল থেকে একেক রকম ভিটামিন পাওয়া যায়। ভিটামিন এ, ই, সি,ডি বি এ প্রত্যেকটি ভিটামিনই আমাদের দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আজ আমরা জানবো E cap এর কাজ কি? এবং কেন E cap খেতে হয়। 

তবে আমাদের দেহে যতটুকু ভিটামিনের প্রয়োজন তা অনেক সময় আমরা খাবার থেকে পেয়ে থাকি না। সেজন্য চিকিৎসকরা শরীরের অবস্থা অনুযায়ী বিভিন্ন ধরনের ভিটামিনযুক্ত সাপ্লিমেন্ট কিংবা ট্যাবলেট খেতে বলে। এর মধ্যে অন্যতম একটি ভিটামিন হলো ভিটামিন ই। 

অনেকেই হয়তো ভিটামিন E cap এর কাজ কি তা জানতে চায়। আজকের আর্টিকেলটি যদি আপনি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েন তাহলে আজকের আর্টিকেলে আমি ভিটামিন ই ক্যাপসুল নিয়ে আলোচনা করব। তাহলে চলুন শুরু করা যাক। 

E cap কি ?

E cap এর কাজ কি তা জানার আগে আমাদের একটু জেনে নেওয়া উচিত E cap কি? ই ক্যাপ বা ই ক্যাপসুল হল এক ধরনের ভিটামিন জাতীয় ট্যাবলেট। যাতে রয়েছে ভিটামিন ই। যে ভিটামিনটি আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। 

যখন ভিটামিন ই সমৃদ্ধ খাবার গুলোর মাধ্যমে যথেষ্ট পরিমাণ ভিটামিন ই এর চাহিদা পূরণ করা সম্ভব হয় না, তখন চিকিৎসক কোন ভিটামিন ই ক্যাপসুল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। বাজারে এরকম ভিটামিন পাওয়া যায়। ভিটামিন ই সমৃদ্ধ খাবার গুলোর যোগান দিতে যদি আপনার অসুবিধা হয়ে থাকে, তাহলে আপনি বাজার থেকে খুব সহজেই ভিটামিন ই ক্যাপসুল কিনে খেতে পারেন। যা আপনার মানব দেহের ভিটামিন ই এর চাহিদা পূরণ করবে। 

ই ক্যাপ খেলে কি হয়/ E cap এর ক্যাপ এর কাজ কি 

শরীর সুস্থ রাখতে আমাদের ভিটামিন সম্পর্কে ধারণা রাখতে হবে। মানবদেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভিটামিন হলো ভিটামিন ই। যা খাবারের পাশাপাশি বিভিন্ন ধরনের সাপ্লিমেন্ট এবং ক্যাপসুলকএর মধ্যেও পাওয়া যায়। এখন প্রশ্ন হল এই E cap এর কাজ কি, ই ক্যাপ খেলে কি হয়? 

গবেষণায় জানা গেছে যে ভিটামিন ই ক্যাপ খেলে অনেক উপকার হয়ে থাকে। যেমনঃ- 

  • প্রতিদিন কোন ব্যক্তি যদি সুষুম খাদ্য গ্রহণের পাশাপাশি একটি ভিটামিন ই ক্যাপসুল গ্রহণ করে তাহলে তার বয়স ধরে রাখতে অনেক সুবিধা হবে। 
  • যাদের ত্বকের মধ্যে বিভিন্ন ধরনের ব্রণ ও রেশের সমস্যা রয়েছে সে সমস্যা দূরীকরণের ক্ষেত্রে ভিটামিন ই ক্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷ 
  • যারা প্রতিনিয়ত ভিটামিন ই ক্যাপ খাবে তাদের ত্বকের মধ্যে সানবার্ন কম হবে৷ 
  • এছাড়া চুলের সমস্যা দূরীকরণের ক্ষেত্রেও ভিটামিন ই ক্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  
  • যাদের হারে প্রচুর পরিমাণ ব্যথা কিংবা কোন ধরনের সমস্যা থাকে, তাদের ক্ষেত্রে ভিটামিন ই ক্যাপসুল সেবন করলে সে সমস্যা চলে যায়। 
  • যেকোনো ধরনের কিডনির সমস্যা বাঁধা দিতে ভিটামিন ই ক্যাপসুল সাহায্য করে। 
  • যাদের হৃদরোগের ঝুঁকি রয়েছে,তারা যদি নিয়ম করে ভিটামিন ই ক্যাপসুল সেবন করে তবে তাদের হৃদরোগির ঝুঁকি কিছুটা হলেও কমে। 
  • বিভিন্ন ধরনের চর্মরোগ দূর করতে ভিটামিন ই ক্যাপসুল সাহায্য করে। 

সুতরাং বুঝাই যাচ্ছে মানব শরীরের জন্য ভিটামিন ই এর গুরুত্ব কতটা। ভিটামিন ই সমৃদ্ধ খাবারগুলো হলো চিনা বাদাম,পালং শাক, ব্রুোকলি ইত্যাদি। অনেক সময় আমরা ভিটামিন ই সমৃদ্ধ খাবারগুলোও প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারি না। সুতরাং আমরা যদি বাজার থেকে ভিটামিন ই ক্যাপ কিনে গ্রহণ করি তাহলে আমরা প্রত্যেকটি ভিটামিন ই পাব। এতে মানবদেহে ভিটামিন ই এর চাহিদার যোগান ঘটবে৷ 

আরও পড়ুন: ফেমিকন খাওয়ার নিয়ম, দাম, উপকারিতা ও অপকারিতা জেনে নিন।

ই-ক্যাপ ৪০০ এর কাজ কি 

E cap এর কাজ কি আশা করি এতক্ষণে ধারনা পেয়ে গেছেন। অনেকেই জানতে চায় ই-ক্যাপ ৪০০ এর কাজ কি? মূলত ই ক্যাপ ৪০০ হল ভিটামিন ই ক্যাপসুলরই একটি ঔষধ। ভিটামিন ই যে কাজ করবে এই ক্যাপসুলটিও একই কাজ করবে। ই-ক্যাপ ৪০০ এর কাজঃ- 

  • যে কোন স্কিন কেয়ারের ক্ষেত্রে ভিটামিন ই ক্যাপ ব্যবহার করা যেতে পারে। কেননা ভিটামিন ই ক্যাপ ব্যবহারের ফলে ত্বকের সৌন্দর্যতা বৃদ্ধি পায়। 
  • সব সময় ত্বককে টান টান রাখতে ভিটামিন ই ক্যাপ ব্যবহার করা হয়। 
  • শরীরের যে কোন হাড়ের সমস্যা সমাধানে ভিটামিন ই ক্যাপ ব্যবহার করা হয়। 
  • চুলের যত্নে ভিটামিন ই ক্যাপ ব্যবহার করা হয়। 

ই ক্যাপ ৪০০ খাওয়ার নিয়ম 

E cap এর কাজ কি এই প্রশ্নটির উত্তর যেমন অনেকেই জানতে চায়,আবার অনেকেই জানতে চায় যে ই ক্যাপ ৪০০ খাওয়ার নিয়ম কি? আমি আগেই বলে দেই ভিটামিন ই ক্যাপ এবং e cap 400 এর মধ্যে কোন পার্থক্য নেই। দুটোই ভিটামিন ই সমৃদ্ধ ক্যাপসুল। 

অনেকেই হয়তো চিন্তা করে থাকে যে ইক্যাপ খাওয়ার হয়ত কোন বিশেষ নিয়ম রয়েছে। এর উত্তর হল e cap খাওয়ার বিশেষ কোন নিয়ম নেই। বরং প্রাপ্তবয়স্ক একজন মানুষ প্রতিদিন রাতে একটি করে ক্যাপসুল খেলেই ভাল হয়। এর পাশাপাশি আপনি চাইলে অন্যভাবেও ত্বক এবং চুলের যত্ন ব্যবহার করতে পারেন। 

যেমন মাথার চুল যাদের অতিরিক্ত বেশি পরিমাণে পড়ে,তারা চাইলে এলোভেরা, মেহেদী পাতা, নারকেল তেল ও একটি ই ক্যাপসুল ভেঙে তাঁর রসটি সেই মিশ্রণের মধ্যে মিশিয়ে দিতে পারেন। অথবা ত্বকের যত্নে যেকোনো ধরনের ফেসপ্যাক এর মধ্যে একটি ই ক্যাপসুল ভেঙে ব্যবহার করতে পারেন। 

ই-ক্যাপ এর অপকারিতা/ ই-ক্যাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া

অনেকেই চিন্তা করে থাকে যে ভিটামিন ই ক্যাপসুল বেশি গ্রহণ করার ফলে হয়তোবা কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে গবেষণায় এখনো পর্যন্ত ভিটামিন ই ক্যাপের তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি।

ই-ক্যাপ এর দাম/E cap 400 price in Bangladesh 

বাজারে সাধারণত যে সকল ভিটামিন ই সমৃদ্ধ ক্যাপসুল গুলো পাওয়া যায় সেগুলো 400 mg ও ২০০ mg এর হয়ে থাকে। আর ফার্মেসিতে ই ক্যাপ ৪০০ এক পাতায় সর্বমোট ১২ টি ক্যাপসুল থাকে। খুচরা মূল্যে একটি ক্যাপসুল এর দাম ৭ টাকা। কোন কোন ফার্মেসিতে এর থেকে বেশি হয়ে থাকে। 

এবং এক পাতা ক্যাপসুল এর মূল্য হয়ে থাকে ৮০-১০৫ টাকার মধ্যে। যেকোনো ফার্মেসির দোকানেই খুব সহজভাবেই ভিটামিন ই ক্যাপসুল পাওয়া যায়। ভিটামিন ই এর প্রভাবে যে সমস্যা গুলো আপনার শরীরে দেখা যাবে তাৎক্ষণিক ভিটামিন ই সমৃদ্ধ ক্যাপসুল খাওয়া শুরু করে দিন।

লেখকের শেষ কথা 

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আমি E cap এর কাজ কি তা নিয়ে আলোচনা করেছি। উপরোক্ত আর্টিকেলটি পড়ে ইতিমধ্যে আপনারা বুঝে গেছেন যে আমাদের দেহের জন্য ভিটামিন ই কতটা জরুরি। আমরা অনেকেই প্রতিনিয়ত চুল পড়ার সমস্যায় ভুগছি, ত্বকের নানা রকম সমস্যায় পড়ছি এবং শরীরে ভিটামিন ই এর অভাবে নানা ধরনের সমস্যা দেখা দিচ্ছে।

এবং অতিরিক্ত মাত্রায় ভিটামিন ই সমৃদ্ধ খাবারগুলো সহজলভ্য এবং বেশি মূল্যবান হওয়ার কারণে আমরা অনেকেই ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেতে পারি না। সেক্ষেত্রে একমাত্র উপায় হচ্ছে ভিটামিন ই ক্যাপসুল কিনে খাওয়া। আমরা যদি দুই থেকে চার মাস একটানা ভিটামিন ই ক্যাপসুল খেতে পারি তাহলে আমাদের চুল এবং ত্বকের যাবতীয় সমস্যা কমে যাবে। 

এর পাশাপাশি ভিটামিন ই এর ঘাটতি কমে আসবে। ফলে আমাদের শরীর থাকবে সুস্থ এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও ধীরে ধীরে বৃদ্ধি পাবে। তাই আমাদের সবার উচিত নিয়ম করে প্রতিদিন একটি করে ভিটামিন ই ক্যাপসুল খাওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *